বিমানবন্দরে পৌঁছাছে চট্টগ্রাম চিড়িয়াখানার ২ টি বাঘ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর , ২০১৬ সময় ০৮:৫৮ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করা বেঙ্গল টাইগার প্রজাতির বাঘ দুটি বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢাকার শাহজালাল বিমানবন্দরে পৌঁছাছে । সেখান থেকে তাদের সড়ক পথে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হবে বলে ডেপুটি কিউরেটর মঞ্জুর মোর্শেদ জানিয়েছেন।

চট্টগ্রাম চিড়িয়াখানায় এ পর্যন্ত তিনটি বাঘ আনা হয়েছিল। তার মধ‌্যে ভীম ২৩ বছর বয়সে ২০০৬ সালের ৩ নভেম্বর মারা যায়। ২০০৭ সালের ১১ জুলাই ১০ বছর বয়সে মারা যায় ‘চন্দ্র’। আর ২০১২ সালের ৩০ অক্টোবর তার সঙ্গী পূর্ণিমার মৃত‌্যু হয় ক্যান্সারে।

এরপর গত চার বছর চট্টগ্রাম চিড়িয়াখানা ছিল বাঘহীন। ঢাকা চিড়িয়াখানা ও ডুলাজাহার সাফারি পার্কে চিঠি চালাচালি করে সাড়া না পেয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে দেশের বাইরে থেকে বাঘ সংগ্রহের উদ্যোগ নেয়।

ডেপুটি কিউরেটর মোর্শেদ জানান, গত ১৯ সেপ্টেম্বর ফ‌্যালকন ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে দক্ষিণ আফ্রিকা থেকে এক জোড়া বাঘ আনার জন‌্য ৩৩ লাখ টাকার চুক্তি হয়।

বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১২টার দিকে প্রিটোরিয়া থেকে রওনা হয়ে বাংলাদেশ সময় সকাল পৌনে ৮টায় বাঘ বহনকারী বিমানটি দোহায় পৌঁছায়।

সেখান থেকে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে বিমানটি ঢাকার উদ্যেশ্যে রওনা হয়। ঢাকা বিমানবন্দরে পৌঁছানোর পর আনুষ্ঠানিকতা শেষে রাতেই সড়কপথে বাঘ দুটিকে চট্টগ্রামে নিয়ে আসা হবে।

শুক্রবার সকালে দুই নতুন বাসিন্দা চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছালে এর পরিচালনা পর্ষদের সভাপতি ও চট্টগ্রামের জেলা প্রশাসক শামসুল আরেফিনের উপস্থিতিতে বাঘ দুটিকে খাঁচায় ছাড়া হবে বলে জানান মোর্শেদ।