বিমানটি দক্ষিণ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে।

প্রকাশ:| সোমবার, ২৪ মার্চ , ২০১৪ সময় ০৯:৫৪ অপরাহ্ণ

অবশেষে নিখোঁজ বিমানটির আরোহীদের জীবিত উদ্ধারের সব আশা ত্যাগ করলো মালয়েশিয়া কর্তৃপক্ষ। দেশটির প্রধানমন্ত্রী নাজিক রাজাক জানিয়েছেন, নতুন তথ্য বিশ্লেষণে তারা নিশ্চিত হয়েছেন, বিমানটি ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলেই বিধ্বস্ত হয়েছে এবং বিমানের ২৩৯ আরোহীর পরিবারকে বিষয়টি ইতিমধ্যে জানানো হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, মালয়েশিয়া নিখোঁজ বিমানটিএয়ারলাইন্সের পক্ষ থেকে বিমানের আরোহীদের পরিবারকে একটি বার্তায় জানানো হয়েছে- বিমানটি হারিয়েই গেছে এবং আরোহীদের কেউই বেঁচে নেই- এ ব্যাপারো আর কোনো সন্দেহ নেই।

গত ৮ মার্চ মালয়েশীয় এমএইচ৩৭০ ফ্লাইটের বিমানটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হয়। এর পর বাংলাদেশসহ বেশক’টি দেশ তাদের নিজ নিজ জলসীমার মধ্যে বিমানটির খোঁজে তল্লাশি চালায়। এই আন্তর্জাতিক প্রচেষ্টা শুরুর পঞ্চম দিনে এসে সোমবার দিবাগত রাতে মালয়েশীয় প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করে জানালেন, বিমানটি দক্ষিণ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে এ ব্যাপারে তারা নিশ্চিত হয়েছেন।

মালয়েশিয়া এয়ারলাইন্সকে স্যাটেলাইট নেটওয়ার্ক সেবাদানকারী সংস্থা ইনমারসাট এবং যুক্তরাজ্যের বিমান দুর্ঘটনা তদন্ত শাখার যৌথ বিশ্লেষণের ভিত্তিতে প্রধানমন্ত্রী রাজাক বলেন, ‘আমরা নিশ্চিত, এমএইচ৩৭০ এর বিমানটি ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলের দিকেই গেছে। এবং এর সর্বশেষ অবস্থান ছিল মহাসাগরের মধ্যাঞ্চলে অস্ট্রেলিয়ার পার্থের পশ্চিমে।’

তিনি আরো বলেন, ‘এটা অনেক দূরবর্তী একটা জায়গা। যেকোনো তীর থেকে এখানে পৌঁছানো প্রায় অসম্ভব। তাই নতুন তথ্য উপাত্তের ভিত্তিতে আমি গভীর দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি, এমএইচ৩৭০ দক্ষিণ ভারত মহাসাগরেই বিধ্বস্ত হয়েছে।’

এসময় প্রধানমন্ত্রী বিমানের যাত্রী ও ক্রুদের পরিবারের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্য গণমাধ্যমের প্রতি অনুরোধ জানান।

ওই বিমানের আরোহীদের পরিবারের প্রতি মালয়েশিয়া এয়ারলাইন্স থেকে পাঠানো শেষ বার্তায় বলা হয়েছে, ‘মালয়েশীয় এয়ারলাইন্স গভীর বেদনার সঙ্গে জানাচ্ছে যে, সন্দেহাতীতভাবে আমরা জানতে পেরেছি, এমএইচ৩৭০কে আমরা হারিয়েছি এবং আরোহীদের কেউই বেঁচে নেই…। আমাদের প্রাপ্ত সব প্রমাণের ভিত্তিতে এটা নিশ্চিত যে, বিমানটি দক্ষিণ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে।


আরোও সংবাদ