বিভিন্ন স্থানে তারেক রহমানের জন্মদিন পালন করলো বিএনপি ও অঙ্গসংগঠন

প্রকাশ:| সোমবার, ২০ নভেম্বর , ২০১৭ সময় ১০:৩৪ অপরাহ্ণ

চট্টগ্রাম মহানগর বিএনপি

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান চিকিৎসারত অবস্থায় সুদূর প্রবাসে অবস্থান করলেও প্রকৃতপক্ষে তিনি বাংলাদেশের ১৬ কোটি মানুষের হৃদয়ে অবস্থান করছেন উল্লে করে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, তারেক রহমান বাংলাদেশের মানুষের আশা আকাঙ্খা ও ভালবাসায় বেঁচে আছেন। বিগত ১/১১’র অবৈধ তত্ত্বাবধায়ক সরকারের আমল থেকেই আজ অবধি তাঁর উপর নির্যাতনের যে ষ্টীম রোলার চালানো হয়েছে তা ভাষায় প্রকাশ করার অযোগ্য। কিন্তু দেশের মানুষের ভালবাসা ও দোয়ায় তিনি আজ অনেকটাই সুস্থ। বর্তমানে তিনি চিকিৎসারত অবস্থায় দেশের বাইরে অবস্থান করলেও তার মন পড়ে আছে এ বাংলার মাটি ও মানুষের মাঝে। এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ও নাগরিক অধিকার ফিরিয়ে দেবার জন্য দেশনায়ক তারেক রহমান বিরাম হীন পরিশ্রম করে যাচ্ছেন। যাতে বাংলাদেশের সাধারণ মানুষ স্বাধীনভাবে কথা বলতে পারে এবং নিজেদের অধিকার প্রয়োগ করতে পারে। অদ্য ২০ নভেম্বর বিকাল ৪ ঘটিকায় চট্টগ্রাম মহানগর ছাত্রদল আয়োজিত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্ম বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। চট্টগ্রাম মহানগর ছাত্রদল সভাপতি গাজী মোঃ সিরাজ উল্লাহ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন, নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। এসময় আরও বক্তব্য রাখেন মহানগর ছাত্রদলের সাবেক ছাত্রনেতা আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, কামরুল ইসলাম, মহানগর ছাত্রদলের সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক আলী মর্তুজা খান, কেন্দ্রীয় সদস্য শেখ রাসের, নগর যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, চান্দগাঁও থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক গোলজার হোসেন, চকবাজার থানা ছাত্রদলের সভাপতি নুরুল আলম শিপু, বাকলিয়া থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তাকিম মাহমুদ প্রমুখ। আলোচনা সভা শেষে ছাত্রদল নেতৃবৃন্দ কেক কেটে তারেক রহমানের জন্মদিন উদ্যাপন করেন।
প্রধান অতিথির বক্তব্যে আবুল হাশেম বক্কর আরও বলেন, তারেক রহমানের বলিষ্ঠ নেতৃত্বেই দেশের গণতন্ত্র মুক্তি ও সার্বভৌমত্ব রক্ষার স্বপ্ন দেখছে জনগণ। কারণ তারেক রহমান এ দেশের মানুষের অধিকারের কথা বলছেন। মানুষের স্বাধীনতার কথা বলছেন। তাই তারেক রহমানকে কেন্দ্র করেই এদেশের মানুষ গণতন্ত্র মুক্তির স্বপ্ন দেখতে শুরু করেছে। তারেক রহমানের রাজনৈতিক দুরদর্শীতা ও দক্ষতা আমাদেরকে আরও বেশি আশান্বিত করে তুলেছে। তার মাঝে আমরা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিচ্ছবি খুজে পাই। পিতার মতই যিনি সার্বক্ষণিক দেশ ও জনগণের কল্যানের জন্য নিবেদিতভাবে সুদূর প্রবাসে চিকিৎসারত অবস্থায় থেকেও অবিরাম কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের সর্বস্তরের জনগণ তাই আগামীতে তারেক রহমানের বলিষ্ট নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে ব্যাপক ভাবে উদগ্রীব হয়ে আছেন।

 

চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদল:
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে কেক কেটে জন্মদিনে কেক কাটে চট্টগ্রসম দক্ষিণ জেলা বিএনপি, ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন অঙ্গসংগঠন এর নেতা কর্মীরা। তারেক রহমানের জন্মদিন উপলক্ষে এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রসম দক্ষিণ জেলা বিএনপির সহ সভা্পতি এডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন । চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদলের সভাপতি বদরুল খায়ের চৌধুরীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা বিএনপির সভাপতি আব্দুল জলিল সাধারন সম্পাদক খোরশেদ আলম চট্টগ্রাম দক্ষিন জেলা বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট এরশাদুর রহমান রিটু,সহ-সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আহমদ, জেলা যুবদলের সহ-সভাপতি মো হাসান, সাজেদুল ইসলাম মিন্টু, যুগ্মসম্পাদক তৌহিদুল আলম, নাসির উদ্দিন চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক আবু তালেব দপ্তর সম্পাদক ইলিয়াছ চৌধুরী তথ্য ও গবেষনা সম্পাদক মুহাম্মদ মামুনুর রশীদ, পটিয়া উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মঞ্জুর আলম মঞ্জু , মাহবুবুল আলম, যুবদল নেতা আব্দুল আজিজ আকাশ, জসীম উদ্দিন জুয়েল, হামিদ তালুকদার, জসিম উদ্দিন, সেলিম উদ্দিন খান, আলম খান, আনিসুর রহমানসহ বিএনপি, যুবদল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গসংগঠন এর নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। এর পর দোয়া মাহফিল থেকে তারেক রহমানের সুস্থতা ও দীঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

চট্টগ্রসম দক্ষিণ জেলা বিএনপির সহ সভা্পতি এডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন বলেন তারেক রহমানসহ শীর্ষ নেতাদের নির্বাচন থেকে দূরে রাখার কৌশল নিয়েছে। তারেক রহমানকে সবচেয়ে বেশি ভয় পায়। দেশনায়ক তারেক রহমান সবসময় দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে গেছেন। এ কারণে তিনি দেশের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। কিন্তু তাকে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করা হচ্ছে। অথচ গত ৮ বছরেও কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি সরকার। তার জনপ্রিয়তায় ভয় পেয়ে আজো তাকে দেশে ফিরতে বাধা দেয়া হচ্ছে । তার আদর্শ ও উদ্দেশ্য বুকে ধারণ করে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আগামী দিনে তার নেতৃত্বে বালাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে ।

এ সময় বক্তারা আরো বলেন বলেন বাংলাদেশের জাতীয়তাবাদী রাজনীতির প্রাণ পুরুষ, তৃণমূল রাজনীতির ধারক বাহক, এই দেশ, মা, মাটি ও মানুষের সন্তান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান, নির্যাতিত নন্দিত জননেতা দেশনায়ক তারেক রহমানের ৫৩তম জন্মদিন আজ। ১৯৬৫ সালের এইদিনে মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্র, ইসলামী মূল্যবোধ ও বাংলাদেশি জাতীয়তাবাদের প্রবর্তক, বিএনপির প্রতিষ্ঠাতা, সফল রাষ্ট্রনায়ক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম ও তিনবারের সফল সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ঘর আলোকিত করে জন্মগ্রহণ করেন জ্যেষ্ঠপুত্র তারেক রহমান । তার ৫৩তম জন্মদিন এবার এমন এক সময়ে এলো যখন দেশে গণতন্ত্রের লেবাসে একদলীয় বাকশাল চলছে। গুম খুন অপহরণ ও মিথ্যা মামলায় সাজানো রায় দিয়ে বিরোধী দলশূন্য রাষ্ট্র নির্মাণে ব্যস্ত বাকশালীরা। হাজার হাজার মিথ্যা মামলায় বিরোধী দলের সদস্যদের কারাগারে নিক্ষেপ করে গোটা দেশটাকে জেলখানায় পরিণত করা হয়েছে। বাক-ব্যক্তি স্বাধীনতা হরণ করা হয়েছে অঘোষিত বাকশালী কায়দায়। প্রাথমিকসহ সকল পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেয়া হয়েছে। আওয়ামী লীগের লুটপাটের কারণে ধ্বংসের মুখে অর্থনীতি। নারী ও শিশু নির্যাতন বেড়ে যাওয়ায় চরম নিরাপত্তাহীনতায় ভুগছে মা-বোনেরা। বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার হয়ে আতংকিত যুব সমাজ। ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের পর গণতন্ত্র আজ নির্বাসিত। বিচার বিভাগকে নির্বাহী বিভাগের অধীনে নিতে জোর করে প্রধান বিচারপতিকে পদত্যাগ করানোর ফলে ন্যায় বিচারের পথ প্রায় রুদ্ধ। ঠিক এমনি একটি মুহূর্তে দেশনায়ক তারেক রহমানের জন্মদিন পালন করছে বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ড্যাবসহ বিভিন্ন রাজনৈতিক দল। দিবসটি উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। তার জন্মস্থান বগুড়া বিএনপির উদ্যোগেও ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। : তারেক রহমান এমনই একজন নেতা যার রয়েছে বহুমুখি প্রতিভা। স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে তিনি অভিরাম কাজ করে যাচ্ছেন। বিএনপিসহ সাধারণ জনসাধারণের কাছে তিনি একজন জনপ্রিয় নেতা। জনগণকে আপন করে কাছে টেনে নেয়ার জাদুকরী ক্যারিশমেটিক নেতৃত্ব, সম্মোহনী মার্জিত ব্যবহার, আর এসব গুণাবলীই তাকে বিস্ময়কর জনপ্রিয়তার অধিকারী করে তোলে। তারেক রহমান এই দেশ, মা, মাটি ও মানুষের সন্তান। তাইতো মা, মাটি ও মানুষকে কেন্দ্র করেই তারেক রহমান তার সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ড শুরু করেন। পিতার পথ ধরেই শহরকেন্দ্রিক রাজনীতিকে ছড়িয়ে-ছিটিয়ে দেন হাটে-মাঠে-ঘাটে। তৃণমূল রাজনীতির প্রাণপুরুষ হয়ে ওঠেন তারেক রহমান। প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষের হাতে হাত রেখে, তাদের সুখে-দুখে অংশীদার হয়ে ঠাঁই করে নেন তাদের মনের মণিকোঠায়। তারেক-আতঙ্কে ভুগতে থাকে বিপরীত রাজনৈতিক শিবির। আওয়ামী লীগ ও দেশি-বিদেশি চক্রান্তকারীদের আক্রোশের শিকার হয়ে তিনি এখন সুদূর লন্ডনে চিকিৎসাধীন আছেন।

বাকলিয়ায় এতিমদের মাঝে খাবার বিতরণ

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান বাংলাদেশের আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে ১৮ নং পূর্ব বাকলিয়ায় ওয়ার্ড বিএনপির উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, মহানগর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মো. শামসুল আলম। আরো উপস্থিত ছিলেন পূর্ব বাকলিয়া ওয়ার্ড বিএনপির সভাপতি আবদুল্লাহ আল ছগীর, সাধারণ সম্পাদক হাজী মো. মহিউদ্দীন, অধ্যক্ষ মো. তোয়াহা, মো. জসিম উদ্দীন, জাহাঙ্গীর আলম, মো. ইউসুফ, যুবদল নেতা এম নুরউদ্দীন, মো. সালাউদ্দীন, আলাউদ্দীন আলো, মো. ফরিদ, রাশেদুল আলম মান্না, ছাত্রদল নেতা মো. শাহেদ, মো, ইউনুস, মো. রুবেল, স্বেচ্ছাসেবক দল নেতা ফয়সল উদ্দীন রতন, হায়দার আলী, দুলাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথি শামসুল আলম বলেন, মানব সেবা পরম ধর্ম, মানব সেবার উপর কোন ধর্ম নেই, তাই আমরা মনে করি এতিমদেরকে দ্বীনি শিক্ষার মাধ্যমে সাহায্য ও সহযোগিতা করে তাদেরকে সমাজে ধার করাতে পারাটাই বড় সেবা। মাদ্রাসার ৩০০ শত এতিম ছাত্র/ছাত্রীদের মাঝে খাবার বিতরণ করা হয়।

 

আনোয়ারা বিএনপি 

আনোয়ারা প্রতিনিধি:আনোয়ারা উপজেলা বিএনপির উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিনে কেক কাটা ও আলোচনা সভা উপজেলার কালাবিবির দীঘির মোড়স্থ কমিউনিটি সেন্টাওে অঅনোয়ারা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক ভিপির সভাপেিত্ব অনুষ্ঠিত হয়।
এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ১৩ আনোয়ারা-কর্ণফুলী আসনে বিএনপির মনোনয়ন প্রত্যশী আলহাজ্ব মোস্তাফিজুর রহমান। চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রবাসী কল্যান সম্পাদক মেজবাহ উদ্দীন চেšধুরী জাহেদ,আনোয়ারা উপজেলা শ্রমিকদলের সভাপতি আবদুল লতিফ ফারুকী, সাবেক ছাত্রনেতা আকতারুজ্জামান বাবু, আনোয়ারা সদর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো. মহসিন, দক্ষিণ জেলা যুবদলের সহসম্পাদক আমির উদআদীন পেয়ারু, আনোয়ারা উপজেলা ছাত্রদলের আহবায়ক মো. শাহজাহান, যুগ্ম আহবায়ক সৈয়দুল হক, লায়ন হান্নান রহিম, মো. গালাউদ্দনি, বৈরাগ ইউনিয়ন ছাত্রদলের সভাপতি মো. মুছা, যুগ্ম সম্পাদক খলিলুর রহমান প্রমুখ।
সভায় আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বলেন, দেশের দুঃসময়ে সবচেয়ে বেশি দরকার শৃংখলা ও ঐক্যের। বাংলাদেশের ক্ষমতায় আসীন রাক্ষসের হাত থেকে দেশকে রক্ষার এবং মানুষের মৌলিক অধিকার আদায়ে ফিরে আসবে তারেক রহমান।
তিনি আরো বলেন, আগে আন্দোলন দমাতে নেতাকর্মীদের পুলিশ আটক করত, মিছিলে টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়ত কিন্তু এখন মিছিলে সরাসরি গুলি করা হচ্ছে। নয়তো সকলের সামনে থেকে ধরে নিয়ে গুম করে ফেলে। মাঝে কারো লাশ পাওয়া গেলেও বেশির ভাগ ক্ষেত্রেই গুম হওয়া ব্যক্তির ভাগ্যে কি ঘটেছে জানা যায়নি। আইন শৃঙ্খলা বাহিনী দিয়ে দেশটিকে কারাগারে পরিণত করেছে।
বক্তারা আরোও বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন আধুনিক বাংলাদেশের রূপকার। তিনিই জাতির সঙ্কটময় মুহূর্তে বারবার দাঁড়িয়েছেন নির্ভয়ে, মাথা উঁচু করে। বিপর্যস্ত জাতিকে রক্ষা করেছেন সর্বোচ্চ ঝুঁকি নিয়ে।
বাংলাদেশী জাতীয়তাবাদের কালজয়ী দর্শনের প্রবক্তা জিয়াউর রহমান জাতির নিজস্ব পরিচয় তুলে ধরেন। তার অন্যতম উপহার বাংলাদেশী জাতীয়তাবাদের পতাকাবাহী রাজনৈতিক দল ‘বিএনপি’। কালজয়ী ১৯ দফা বাস্তবায়নে নিজেদের মধ্যকার ভেদাভেদ ভুলে দেশের জন্য কাজ করতে শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সুযোগ্য উত্তরসূরি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের হাতকে শক্তিশালী করার আহবান জানান

 

 

উত্তর জেলা যুবদল

বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩ তম জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের উদ্যোগে এক আলোচনা সভা অদ্য ২০ নভেম্বর সোমবার দুপুর ১২টায় সংগঠনের নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উত্তর জেলা যুবদলের সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উত্তর জেলা বিএনপি নেতা এম এ হালিম, বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপি নেতা ইছহাক কাদের চৌধুরী। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন, বারৈয়ারহাট পৌর বিএনপি’র আহ্বায়ক দিদারুল আলম মিয়াজী, সীতাকুন্ড বিএনপি’র যুগ্ম আহ্বায়ক বদিউল আলম বদরুল, হাটহাজারী উপজেলা যুবদলের সভাপতি জাকের হোসেন, সীতাকুন্ড উপজেলা যুবদলের সভাপতি ফজলুল করিম চৌধুরী, মীরসরাই উপজেলা যুবদলের আহ্বায়ক শাহীনুল ইসলাম স্বপন, সীতাকুন্ড পৌর যুবদলের সভাপতি সেলিম উদ্দিন, সীতাকুন্ড উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন রাজু, সন্দ্বীপ উপজেলা যুবদলের সদস্য সচিব গাজী মোহাম্মদ হানিফ, সন্দ্বীপ পৌর যুবদলের সাধারণ সম্পাদক শওকত তালুকদার, বারৈয়ারহাট পৌর যুবদলের সদস্য সচিব নুরুল আবছার মিয়াজী, যুবদল নেতা ইফতেখার মাহমুদ জিপসান, মো: কামরান, বেলাল উদ্দিন, সেলিম উদ্দিন, সরওয়ার জাহান পুতুল, মো: আলাউদ্দিন, ম্:ো ইউসুফ, কামাল উদ্দিন, জি এম সাইফুল, মুবিন উদ্দিন, সেলিম মাহমুদ, মো: সরওয়ার, মহসিন আলী মনসুর, আবদুল মালেক মানিক, সালাউদ্দিন সোহাগ, মো: হাসান, মো: মনিরুল ইসলাম, সাইফুল আলম, সিহাব উদ্দিন, সাদ্দাম হোসেন, আনোয়ার হোসেন, মো: নুরনবী, মো: আলাউদ্দিন, ছাত্রদল নেতা ইরফানুল হাসান রকি, ফোরকান উদ্দিন, নুরুন্নবী প্রমুখ।
সভায় বক্তারা বলেন, তারেকের ভয়ে ভীত হয়ে আ’লীগ তারেক রহমানের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র করছে। বক্তারা অবিলম্বে তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান।

আইন পেশায় নিয়োজিত সাবেক ছাত্রনেতারা

পটিয়ায় ছাত্রদল


পটিয়া উপজেলা ছাত্রদলের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩ তম জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা ও কেককাটা অনুষ্ঠান গতকাল সোমবার বিকেলে জিরি কৈয়গ্রামস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। পটিয়া উপজেলা ছাত্রদলের আহবায়ক শহীদুল ইসলাম শাহ আলমের সভাপতিত্বে ও ইউছুপ শাহের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন খোরশেদুল আলম মানিক, শাহাদাত হোসেন, মো. সাইফু, গাজী দুলাল, তাজুল ইসলাম, মাকসুদুল হক রিপন, রাসেল, হারুন, পারভেজ, দেলোয়াড়, নোমান, আরাফাত, মিজানুর রহমান, আরাফাত উদ্দীন, সাগর, ইমন, হাবিবুল আলম, জাফর আল, তৌহিদুল ইসলাম, আবদুল্লাহ আল নোমান দোলোয়াড় হোসেন প্রমুখ। সভায় বক্তারা তারুণ্যে অহংকার বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন এবং আগামী দিনে দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি এনামুল হক এনামের নেতৃত্বে আন্দোলন সংগ্রামে ছাত্রদল ঐক্যবদ্ধ কাজ করবে বলে আশা প্রকাশ করেন। (বিজ্ঞপ্তি)

 

 

চান্দগাঁও ছাত্রদল


দেশ ও জাতি ক্রান্তিকাল আত্রিকম করছে বলে উল্লেখ করে নগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ান বলেছেন, ‘গণতন্ত্র পুনরুদ্ধারে তারেক রহমানের নেতৃত্বের বিকল্প নেই। আর এজন্য ছাত্রদলকে রাজপথে থাকার আহ্বান জানান তিনি। সোমবার সকালে নগর ছাত্রদল ও চান্দগাঁও ছাত্রদলের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। নগর ছাত্রদলনেতা সাহাব উদ্দিন শিহাব ও শফিকুর রহমানের নেতৃত্বে কেক কাটা অনুষ্ঠানে বক্তব্য রাখেন নগর বিএনপির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, মহানগর যুবদল নেতা ম. হামিদ, চান্দাগাঁও থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক গুলজার হোসাইন, মহসিন কলেজ ছাত্রদল নেতা জাসেম চৌধুরী, রিপন, মেজবাহ,চট্টগ্রাম কলেজ ছাত্রদল নেতা ফয়সাল, মহিউদ্দিন, আনিসুল করিম, মোস্তফা কামাল, কমার্স কলেজ ছাত্রদল নেতা ফয়সাল উদ্দিন, শরীফুল ইসলাম মাসুদ, সিটি কলেজ ছাত্রদল নেতা পিয়াস, আরিফ, আজিম, শ্যামলী পলিটেকনিক ছাত্রদল নেতা সাঈদ হোসাইন, জাহেদ উল্লাহ্, ফয়সাল সহ প্রমুখ। এদিকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান এর ৫৩তম জন্মদিনে সকাল ১২টায় বহদ্দারহাটস্থ রেস্টুরেন্টে চট্টগ্রামস্থ উখিয়া-টেকনাফ জাতীয়তাবাদী ছাত্র ফোরামের এর উদ্যোগে কেক কাটা অনুষ্ঠিত হয়। এতে অতিথি িিছলেন মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি জননেতা আলহাজ্ব আবু সুফিয়ান। এতে উপস্থিত ছিলেন নগর বিএনপির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, মহানগর যুবদল নেতা ম.হামিদ,চান্দগাঁও থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক গুলজার হোসেন, চট্টগ্রাম মহানগর ছাত্রদল নেতা সাহাব উদ্দিন শিহাব, ফোরামের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক সাঈদ হোসেন,সহ-সভাপতি আরিফুল ইসলাম,মহিউদ্দিন,সিনিয়র যুগ্ম সম্পাদক ফয়সাল উদ্দিন,সাংগঠনিক সম্পাদক জাহেদ উল্লাহ,দপ্তর সম্পাদক আনিসুল করিম সহ প্রমুখ।

 

 

হাটহাজারী উপজেলা বিএনপি

২০ নভেম্বরের প্রথম প্রহরে হাটহাজারী উপজেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠন হাটহাজারী পৌরসভার যৌথ উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের ৫৩ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অথিতির বক্ত্যবে এসব কথা বলেন বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম সুপ্রিম কোর্ট শাখার যুগ্ম-সম্পাদক ব্যারিস্টার মীর মাহাম্মদ হেলাল উদ্দীন।

ব্যারীষ্টার মীর হেলাল বলেন লক্ষ কোটি জাতীয়তাবাদী জনতার নয়নমনি তারেক রহমানের বাংলাদেশের গণতান্ত্রিক রাজনৈতিক অঙ্গনে আজকের অনুপস্থিতিতে দেশের মানুষ যেন হতাশায় দিন কাটাচ্ছে। তাঁর স্বদেশ প্রত্যাবর্তন আজ লক্ষ কোটি মানুষের প্রাণের দাবী। যাঁর রাষ্ট্রচিন্তা ও তৃণমূল রাজনৈতিক দর্শনতত্ত্ব জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও সমাদৃৃত হয়ে অনুশীলন ও গবেষণা হচ্ছে। এই মহান নেতার স্বীয় জন্মদিনে পরবাসে দিন কাটাচ্ছেন তিনি। কিন্তু পরিতাপের বিষয় অপপ্রচার ও আইনী প্রতিবন্ধকতায় তা আর সম্ভবপর হয়ে উঠছেনা। এই মহান নেতার গণতান্ত্রিক স্বদেশ প্রত্যাবর্তনে রাষ্ট্রযন্ত্র তার সাংবিধানিক দায়িত্ব নিশ্চিত করবে এবং তাঁর বিরুদ্ধে নানামুখী অপপ্রচার ও বক্তব্য প্রদানে রাষ্ট্র ব্যক্তিগণ সংযত ও দায়িত্বশীল আচরণ করবেন এটাই আজ সমগ্র জাতীর দাবী।

উপজেলা বিএনপির আহবায়ক নুর মোহাম্মদের সভাপতিত্বে সদস্য সচিব সোলাইমান মঞ্জুর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা বিএনপির যুগ্ন-আহবায়ক আইয়ুব খান, মোসলেম উদ্দিন চৌধুরী, আলী আকবর চেয়ারম্যান, ডাঃ রফিকুল আলম, পৌর বিএনপির যুগ্ন-আহবায়ক এডভোকেট মোহাম্মদ মাসুদুর আলম, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শহীদুল্লাহ মিন্টু, উত্তর জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুল আলম জনি, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন শিমুল, সাবেক ছাত্রনেতা আকবর আলী, বিএনপির নেতা সাইফুল আলম, আবদুল জাব্বার, আবু সাঈদ চৌধূরী, উত্তর জেলা ছাত্রদলের যুগ-সম্পাদক তকিবুল হাসান তকি, উপজেলা ছাত্রদলের আহবায়ক নুরুল কবির, সদস্য সচিব ওহিদুল আলম টিটু, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মোঃ জামসেদ,সহ-সভাপতি সৈয়দ শাহীনুল হক শাহেদ, প্রমুখ।

 

চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদল

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সাধারন সম্পাদক আহমেদ উল আলম চৌধুরী রাসেল বলেছেন, দেশী-বিদেশী সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে তারেক রহমান শীঘ্রই বীরের বেশে দেশে ফিরে আসবেন। কোন ষড়যন্ত্রই তারেক রহমান সহ জিয়া পরিবারের আকাশচুম্বী জনপ্রিয়তা রুখতে পারবেনা। তাঁর জনপ্রিয়তায় ভীত হয়ে ফ্যাসিবাদী সরকার, আজ্ঞাবহ আদালতের মাধ্যমে মামলা আর গ্রেফতারী পরোয়ানা জারি করে তাঁকে রাজনীতি থেকে দূরে রাখার হীন ষড়যন্ত্রে লিপ্ত। সরকার আর আদালতের ভূমিকা দেখে মনে হয় যেন বাকশালী পেতাত্মারা বর্তমানে বিচার বিভাগের উপর ভর করেছে। তারা বিচার বিভাগ আর পুলিশ, র‌্যাবের উপর ভরসা করে তাদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘায়িত করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। কিন্তু সখল ষড়যন্ত্রের বাঁধ ভেঙ্গে ইনশাল্লাহ তিনি বাংলার মাটিতে বিজয়ীর বেশে হাজির হবেন। জনাব রাসেল অদ্য বিকাল ৫টায় বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জনাব তারেক রহমানের ৫৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদল আয়োজিত কেক কাটা, আলোচনা ও মিলাদ মাহফিলে উপরোক্ত কথা বলেন। তিনি আরো বলেন, অতীতে জুলুম নির্যাতন করে কোন স্বৈরাচারী সরকার ঠিকে থাকতে পারেনি। তেমনি বিনাভোটে অবৈধ সরকার আবার ও জনগণের ভোটাধিকার হরণ করে পুনরায় ক্ষমতার মসনদ পাকাপোক্ত করার যে স্বপ্নে বিভোর তা কোনদিনই বাস্তবায়িত হবে না। অতীতের স্বৈরাচারী এরশাদের মত ছাত্র জনতার মিলিত গণঅভ্যুত্থানের মাধ্যমে তাদের পতন হবে। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদলের আহ্বায়ক শহিদুল ইসলাম সুমন এর সভাপতিত্বে এবং সদস্য সচিব কামরুল হাসান আকাশ এর সঞ্চালনায় আয়োজিত কেক কাটা, আলোচনা ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সদস্য জায়েদ বিন রশিদ, চট্টগ্রাম ল’কলেজ এর সভাপতি রবিউল হোসেন রবি, চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক রর্বাট বড়–য়া, আবদুল্লাহ আল হিমু, বর্তমান কমিটির যুগ্ম আহ্বায়ক নওশাদ আলী, আবদুল্লাহ আল গাফফার, সাদ্দাম হোসেন, মো: ইমরান হোসেন রাব্বি, সদস্য নুরুল ইসলাম সোহাগ, মো: হান্নান, মো: ফারুক, মো: আকমান, মহানগর যুবদল নেতা জসিম উদ্দিন, বেসরকারি বিশ্ববিদ্যলয় ছাত্রদল নেতা ইয়াছিন আরাফাত, ল’কলেজ ছাত্রদলের রিয়াজ প্রমুখ।

 

পাঁচলাইশ থানা ছাত্রদল

চট্টগ্রাম মহানগরের পাঁচলাইশ থানা ছাত্রদলের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এর ৫৩ তম জন্মবার্ষিকী নগর ছাত্রদল নেতা আলিফ উদ্দিন রুবেলের সভাপতিত্বে আজ সোমবার বিকাল ৪ ঘটিকায় পাঁচলাইশ থানাস্থ ছাত্রদলের কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন, ছাত্রনেতা সম্রাট আকবর, আব্দুল কাদের, লোকমান আনসারী, আবু ছালেক, মোঃ মুন্না, হামিদ হোসেন হামিদ, কমর উদ্দিন, রাজীব, পান্থ, জিসান, দিপু, নাজিম প্রমুখ।

 

“আধুনিক বাংলাদেশের তারেক রহমান ও ভবিষ্যত রাজনীতি” শীর্ষক আলোচনা
আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফোরাম জাতীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মোস্তফা আলম মাসুম, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক নেতা এস.এম ফারুক, জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক মোঃ গিয়াস উদ্দিন, ফোরামের মোঃ সাইফুল আলম, মোঃ সালাহ উদ্দিন, মোঃ জাহাঙ্গীর কামাল, মোঃ মোছলেহ উদ্দিন, মোঃ কামরুল হোসাইন, জিয়াউদ্দিন, সাখাওয়াত হোসাইন, ইমরুল হাসান, নওশের আলী, জাহাঙ্গীর মোহাম্মদ জনি, ফখরুল ইসলাম ইমন প্রমুখ নেতৃবৃন্দ।