বিভিন্ন সংগঠনের শ্রমিক দিবস পালন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১ মে , ২০১৮ সময় ১১:১২ অপরাহ্ণ

শ্রমিকদের অধিকার আদায় কখনোই আন্দোলন ছাড়া হয়নি হবেও না

বন্দর- ইপিজেড পতেঙ্গায় বিভিন্ন সংগঠনের শ্রমিক দিবস পালনকালে বক্তারা

মুঃবাবুল হোসেন বাবলা:
আমেরিকার শিকাগো শহরে ১৮৮৬সালে হে মার্কেটে শ্রমিকদের ৮ঘন্টা শ্রম কর্মঘন্টার দাবিতে নিহত,নির্যাতিত এবং শোষিত শ্রমিকের স্মরণে ১৮৯৪ সালে শ্রমিকদের দাবি আদায়ের দিবস কে মহান মে দিবস হিসেবে বিশে^ মর্যদার সহিত পালন করছে । শ্রমিকদের দাবি আদায়ের এই শ্রম নীতিকে আরো সহজতর করার জোরালো দাবি নিয়ে সারা দেশের মতো বন্দর নগরীর চট্টগ্রামের বন্দর- ইপিজেড পতেঙ্গায় বিভিন্ন সংগঠনের শ্রমিক দিবস পালনে নান কর্মসূচিতে সেইসব নিহত,নির্যাতিত এবং শোষিত শ্রমিকের শ্রদ্ধা ভওে স্মরণ করেন।
পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক কল্যান সমবায় সমিতি ঃ ০১মে সকালে মহান মে দিবস পালনে পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক সংগঠনের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে এবং সাঃ সম্পাদক মোঃ ফারুখ হোসেনের পরিচালনায়ে বিশাল শ্রমিক সমাবেশ কাটগড়স্থ কে স্কায়ার-২ হলে সম্পন্ন হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন উত্তর পতেঙ্গার সাবেক কাউন্সিলর ও আঃ লীগ সভাপতি হাজী আব্দুল বারেক কোং, প্রধানবক্তা ছিলেন চট্টগ্রাম প্রাইমোভার শ্রমিক ইউনিয়ন সাবেক সাঃসম্পাদক ও শ্রমিক ফেডারশনের আঞ্চলিক নেতা মোঃ হুময়ান কবির।
বক্তব্য রাখেন কেইপিজেড গামের্ন্টস শ্রমিক নেতা মোঃ সারোয়ার, মোঃ রাসেল, পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক’র সাবেক সভাপতি মোঃ জালাল,যুবলীগ নেতা মোঃ ইকবাল হোসেন,জাবেদ,টিপু, রহিম সহ ট্রেইলার শ্রমিক নেতাগন। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল কাটগড় হয়ে ওসিএল ডিপো ঘুরে সভাস্থলে এসে শেষ হয়।
গামের্ন্ট শ্রমিক সংহতি ইপিজেডঃ বন্দরটিলায় ০১মে দুপুরে মে দিবস পালনে ইপিজেড গামের্ন্ট শ্রমিক সংহতি’র উদ্যোগে সমাবেশ ও মিছিল গামের্ন্টস শ্রমিক নেতা মোঃ সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।এতে বক্তব্য রাখেন বিশিষ্ট শ্রমিক নেতা মোঃ সিদ্দিকুল ইসলাম, প্রধান বক্তার বক্তব্য রাখেন মহানগর গামের্ন্ট শ্রমিক সংহতি’র আহবায়ক হাসান মারুপ রুমি,এডঃ ফাহিম শরীফ শাহিন, গামের্ন্টস শ্রমিক নেতাস্বপন মিয়া, আলাউদ্দিন, লোকমান প্রমুখ। সভাশেষে একটি মিছিল বন্দরটিলা প্রদক্ষিণ করে সিইপিজেড মোড়ে গিয়ে শেষ হয়।
জাতীয় শ্রমিক লীগ ইপিজেড শাখা: মে দিবস পালনে ইপিজেড বে-শপিং চত্বরে জাতীয় শ্রমিক লীগ ইপিজেড শাখার উদ্যোগে শ্রমিক সমাবেশ সভাপতি মোঃ জাহেদ হোসেন’র সভাপতিত্বে এবং সাঃ সম্পাদক আব্দুর রহিমের সঞ্চালনায়ে মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন-আঃ লীগ ইপিজেড শাখা’র আহবায়ক হাজী মোঃ হারুন উর রশিদ, বিশেষ অতিথি আঃ লীগ ইপিজেড শাখা’র যুগ্ন আহবায়ক মুক্তিযদ্ধা এম.এ তাহের,প্রধান বক্তা ৩৯নং ওয়ার্ড আঃলীগ সাঃ সম্পাদক হাজী মোঃ শফিউল আলম,আলোচক অতিথির বক্তব্য রাখেন ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জিয়াউল হক,সাবেক কাউন্সিলর হাজী মোঃ আসলাম,সংগঠনের সাংগঠনিক সম্পাদক এনামল হক এনাম,যুগ্ন সম্পাদক আরিফুর রহমান সোহাগ, তাতীঁ লীগের সভাপতি আনোয়ারুল করিম রুশদী,নাছির মেম্বার,নুরল ইসলাম বেলাল,যুবলীগ নেতা জাহিদ, রাসেল, বাপ্পি,কামাল হোসেন। সভা শেষে শ্রমিক মিছিল বে-শপিং চত্বও থেকে সল্টগোলা হয়ে লালদিঘী মাঠে মহানগর কমিটির সভায় মিলিত হন।
এছাড়া বন্দরটিলা শাহপ্লাজা চত্বরে বাসদের শ্রমিক ফ্রন্টের শ্রমিক সভা,ইসলামী শ্রমিক আন্দোলনের বিশাল বিক্ষোভ মিছিল, জাতীয় শ্রমিক পাটির সভা ও র‌্যালি -সেমিনার এবং পরিবহন শ্রমকি সংগঠনের সংহতি আলোচনা সভা,বন্দরের সল্টগোলায় চট্টগ্রাম প্রাইমোভার শ্রমিক ইউনিয়নের শ্রমিক সমাবেশ অনুষ্টিত হয় বলে জানা গেছে।
দিনব্যাপি মে দিবসের সমাবেশে প্রায় সকল বক্তারাই বলেছেন, শ্রমিকদের অধিকার আদায় কখনোই আন্দোলন ছাড়া হয়নি হবেও না। আর শ্রমিকদের কে আরো বৃহত্তর ভাবে সংগঠিত হয়ে মালিক শ্রেনী কে বুঝানো উচিত শ্রমিকদের ন্যায্য পাওণা থেকে বঞ্চিত করে কোন উন্নয়ন সম্ভব নহে । দেশের সকল উন্নতিতে শ্রমিকের সম্পৃক্ততা থাকতেই হবে। সমাবেশ থেকে ন্যায্য মজরী ১৫/১৬হাজার টাকা নির্ধারণ, কারণ ছাড়া শ্রমিক ছাটাই,নির্যাতন এবং শ্রমনীতি নতুন ভাবে প্রনয়ন করে গামেন্টসে ট্রেড ইউনিয়ন করার সুযোগ ও শ্রমিক প্রতিনিধি নির্বাচনে শিল্প-শ্র্রমনীতি মানার জোর দাবি তুলেন।