বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক ফল এসেছে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৬ মে , ২০১৮ সময় ০৯:০১ অপরাহ্ণ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এ বছরের এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৯২টি। এবার মোট ১ হাজার ৫৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে। তবে গতবছরের তুলনায় এবার পাসের হার কম হলেও বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক ফল এসেছে।

আজ রবিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাসের হার কমলেও শিক্ষার মান বেড়েছে। পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে পরিবর্তন আসায় আগের মতো খাতা না দেখে নম্বর দেওয়া বন্ধ হয়েছে।

তিনি বলেন, এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এ বছর বেড়েছে ৫ হাজার ৮৬৮ জন। পাশাপাশি সাধারণ ৮টি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ১.৮১ শতাংশ।

এর আগে আজ রবিবার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফল তুলে দেন।

এবার সারাদেশে ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী, যা গড়ে ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এরমধ্যে ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ, আর ছাত্রীর পাসের হার ৭৮ দশমিক ৮৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী। এরমধ্যে ৫৫ হাজার ৭০১ জন ছাত্র, আর ৫৪ হাজার ৯২৮ জন ছাত্রী