বিপ্লবী সরকার প্রতিষ্ঠায় মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক বৈধতা লাভ

প্রকাশ:| শনিবার, ১৬ এপ্রিল , ২০১৬ সময় ১১:০২ অপরাহ্ণ

কুষ্টিয়ার মেহেরপুরের আম্রকাননে ১৭ এপ্রিল স্বাধীন বাংলা বিপ্লবী সরকারের মন্ত্রী পরিষদের শপথ গ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক বৈধতা লাভ করেছিল বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

জিয়াউদ্দিন আহমেদ বাবলু

তিনি বলেন, এদিন থেকেই মুক্তিযুদ্ধ যৌক্তিক পরিণতির দিকে এগিয়ে যায় এবং এর পক্ষে আন্তর্জাতিক জনমত সৃষ্টির অভিযাত্রা সূচিত হয়।

শনিবার বিকেলে নগরীর থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা শাখা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ইতিহাসের একটি অনিবার্য অধ্যায় হিসেবে অভিহিত করে তিনি বলেন, পাকিস্তানী শাসক গোষ্ঠী নিরস্ত্র বাঙালির উপর যুদ্ধ চাপিয়ে দেওয়ার পর যখন বাংলার দামাল সন্তানরা অস্ত্র হাতে তুলে নিয়ে প্রতিরোধ শুরু করে।

‘৭০ এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা পেলে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকে পাকিস্তানী শাসকগোষ্ঠী তাদের জন্য মহাবিপদের সংকেত মনে করে। তাই বহু ঘটনা প্রবাহের মধ্যে পাকিস্তানী সেনা বাহিনী ২৫ মার্চ মধ্যরাতে বাঙালিদের উপর ঝাপিয়ে পড়ে।’

সেই মধ্যরাত থেকেই বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী বাংলাদেশ স্বাধীন উল্লেখ করে তিনি বলেন, এই স্বাধীনতা রক্ষায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীমুক্ত হয় বাংলা।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অনুপ বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে জাতীয় পার্টি নগর সাধারণ সম্পাদক এয়াকুব হোসেন, উত্তর জেলার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক প্রমুখ বক্তব্য রাখেন।