বিপ্লবী মাষ্টারদা সূর্যসেনকে স্মরণ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১২ জানুয়ারি , ২০১৮ সময় ১০:১৫ অপরাহ্ণ

৮৪ তম ফাঁসি দিবসে বিনম্র শ্রদ্ধায় অগ্নিযুগের বিপ্লবী মাষ্টারদা সূর্যসেনকে স্মরণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও প্রগতিশীল বিভিন্ন সংগঠন।  চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ফাঁসির মঞ্চ এবং জেএম সেন হলে আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে মাষ্টারদার স্মৃতির প্রতি শ্রদ্ধা ‍জানানো হয়েছে।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে ফাঁসির মঞ্চের পাশে সূর্যসেনের প্রতিকৃতিতে জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীর পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

এছাড়া জেএম সেন হলে সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সাধারণ সম্পাদক অশোক সাহার নেতৃত্বে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখার নেতারা।  এসময় সেখানে সিপিবি’র উদ্যোগে আলোচনা সভাও হয়েছে।

একই স্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদ।  এরপর দলীয় কার্যালয়ে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।  এতে সভাপতিত্ব করেন জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আতিক রিয়াদ।

জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এ্যানি সেনের সঞ্চালনায় এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা ও মুক্তিযোদ্ধা নুরুল আবছার, কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি মেহেদী হাসান নোবেল ও সদস্য অটল ভৌমিক।  এছাড়া জেলা ছাত্র ইউনিয়নের সহ: সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক রনি কান্তি দেব, খালিদ মিরাজও বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, বৃটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয়ে বিপ্লবীরা হাসিমুখে প্রাণ দিয়েছিলেন।  মাস্টারদার নেতৃত্বে একটি সশস্ত্র বিপ্লবী দল যুদ্ধ করে চট্টগ্রামের অস্ত্রাগার নিয়ন্ত্রণে এনে বৃটিশদের দেড়’শ বছরের গৌরব ধুলোয় মিশিয়ে চট্টগ্রামকে স্বাধীন ঘোষণা করেন।  ক্ষণস্থায়ী হলেও এই বিপ্লবী সরকার সারা ভারতে স্বাধীনতাকামী মানুষদের মনে বিপ্লবী চেতনাকে উজ্জীবিত করেছিল।

‘ইংরেজ সরকার মাস্টারদাকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেন। পরে এক নিকটাত্মীয়ের বিশ্বাসঘাতকতায় মাস্টারদা সহ তার দুই বিশ্বস্ত সহযোগী তারেকেশ্বর দস্তিদার ও কল্পনা দত্ত ধরা পড়েন।  মাস্টারদা সূর্যসেন ও তারেকেশ্বর দস্তিদারের ফাঁসি হয় এবং কল্পনা দত্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ফাঁসির পরে মাস্টারদা ও তারেকেশ্বরের মৃতদেহ সাগরে ভাসিয়ে দেওয়া হয়। ’

বক্তারা আরও বলেন, বৃটিশ সাম্রাজ্যবাদ পরাজিত হয়েছে, পাকিস্তানি শাসকদের এদেশ থেকে বিতাড়িত করেছে


আরোও সংবাদ