বিপিএল ম্যাচ ফিক্সিংয়ে বাংলাদেশের ৯ জনের জড়িত

প্রকাশ:| মঙ্গলবার, ১৩ আগস্ট , ২০১৩ সময় ০৮:৩৫ অপরাহ্ণ

bpl fixবাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ ফিক্সিংয়ে মোহাম্মাদ আশরাফুলসহ মোট নয় জনের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ এনেছে আইসিসির দুর্নীতি বিরোধী ও নিরাপত্তা ইউনিট (আকসু)।

আজ মঙ্গলবার বিকালে হোটেল রেডিসনে আইসিসি ও বিসিবির যৌথ সংবাদ সম্মেলনে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডস এ কাথা জানান। বিসিবি সভাপতি নাজমুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মলেনে রিচার্ডস বলেন, ফিক্সিংয়ে বাংলাদেশের ৯ জনের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। যার মধ্যে সাতজন সরাসরি এর সঙ্গে সম্পৃক্ত।

যার মধ্যে মোহাম্মদ আশরাফুল আগেই অপরাধ স্বীকার করে নেয়ায় তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বাকিদের ব্যাপারে শুনানি শেষ না হওয়া পর্যন্ত তাদের নাম প্রকাশ করবে না বলে জানিয়েছে আকসু।

এর আগে সোমবার রাতে আইসিসি প্রতিনিধি দলের কর্মকর্তাদের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বৈঠক করেছেন রিপোর্ট নিয়ে।

এদিকে, তদন্ত প্রতিবেদনের একটি অনুলিপি আশরাফুলকেও পাঠানো হয়েছে বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক কর্মকর্তা।

বিপিএলের দ্বিতীয় আসরের স্পট ফিক্সিং নিয়ে আকসুর প্রাথমিক তদন্তে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের মোহাম্মদ আশরাফুলের নাম বেড়িয়ে আসে। গত ৪ জুন এক বিশেষ সভায় আশরাফুলকে সব ধরনের ক্রিকেট থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ওই দিন বিকেলেই নিজ বাসায় ম্যাচ পাতানোর কথা স্বীকার করে জাতির কাছে ক্ষমা চান আশরাফুল।

আশরাফুলের স্বীকারোক্তিতে বিপিএল ও আন্তর্জাতিক ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িত হিসেবে বর্তমান ও সাবেক কয়েকজন ক্রিকেটারের নামও উঠে আসে। কিন্তু তারা অভিযোগ অস্বীকার করেন।