‘বিদেশি পর্যবেক্ষক না আসলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে না’ রকিব

প্রকাশ:| সোমবার, ২৩ ডিসেম্বর , ২০১৩ সময় ০৭:৩৫ অপরাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ সাফ জানিয়ে দিয়েছেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক না আসলেও নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে না।

আজ সোমবার সন্ধ্যায় শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি এ কথা জানান।

সিইসি বলেন, তাদের (বিদেশি পর্যবেক্ষক) বিবেচনায় তারা আসবেন না, আমাদের লোকাল প্রতিষ্ঠানগুলো থাকবে। আপনারা সাংবাদিকরা দেশবাসীকে জানাবেন। আমরা তাদের আসতে দাওয়াত দিয়েছি। প্রত্যেকটি প্রতিষ্ঠানের নিজস্ব নীতিমালা আছে- সেটা বিচার বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবেন।

প্রার্থীদের হলফনামা প্রকাশ না করতে আওয়ামী লীগের অনুরোধ সম্পর্কে তিনি বলেন, হলফনামা প্রকাশে আইন কি বলে- সেটা আমরা ভেবে দেখব। পরিবর্তন করতে হবে কি না এটা এখনই বলা যাবে না।

এক আগে একজন কমিশনার জানান, হলফনামায় আওয়ামী লীগের প্রার্থীদের সম্পদসহ বিস্তারিত তথ্য প্রকাশের পর গণমাধ্যমে এ বিষয়ে খবর প্রকাশিত হয়। পরে আওয়ামী লীগের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল রবিবার কমিশনে আসে। তারা প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে বলে, কেন আপনারা এ তথ্য প্রকাশ করলেন। প্রকাশের পর আমরা বিপদে পড়েছি।

তিনি বলেন, এরপর থেকে কমিশন হলফনামা প্রকাশের আইন-কানুন নিয়ে ঘাটাঘাটি শুরু করে।

প্রসঙ্গত, ২০ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন এবং রবিবার কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষণে আসবে না বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে।


আরোও সংবাদ