“বিচার ব্যবস্থাকে সমুন্নত রাখতে আইনজীবীদের ভূমিকা অপরিসীম”

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১০ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৭:০২ অপরাহ্ণ

অদ্য চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে চট্টগ্রাম আদালতে কর্মরত শিক্ষানবীশ আইনজীবীদের ০৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার ১ম দিনে সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে শুভ উদ্ধোধন করেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন, উদ্ধোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩য় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী, সঞ্চালনায় ছিলেন সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন খোকন। উক্ত কর্মশালায় শিক্ষানবীশদের বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, আরোও উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহসভাপতি মো. ছুরত জামাল, এছাড়া উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের পাঠাগার সম্পাদক মো. নুরুল করিম (এরফান), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক হাসনা হেনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. রাশেদুল আলম (রাশেদ), নির্বাহী সদস্য যথাক্রমে মো. লোকমান, সেলিনা আকতার, মুহাম্মদ আকিব চৌধুরী, এইচ.এস. সোহরাওয়ার্র্দী, মোহাম্মদ এহছানুল হক, মো. এনামুল হক, মো. হাসান কায়েসসহ প্রায় ৬০০জন শিক্ষানবীশ আইনজীবী।
স্বাগত বক্তব্য সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী বলেন- বেঞ্চ এবং বারের সুসর্ম্পকের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়। এর মধ্য কোন একটিতে ব্যতয় ঘটলে বিচার প্রার্থী জনগোষ্ঠী ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়। আমাদের সকলকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

প্রধান অতিথির বক্তব্য জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন বলেন, আইন পেশা স্বাধীন ও মহৎ পেশা। সভ্যতার ক্রম বিকাশে বিচার কার্য শুরু হওয়ার লগ্ন থেকে আইনজীবীরা ন্যায় বিচার প্রতিষ্ঠা ও অধিকার হারা মানুষের অধিকারকে আইনীভাবে নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন। আইনের শাসন ছাড়া একটি সমাজ সুন্দরভাবে চলতে পারে না। আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক। তারাই সমাজে যুগ যুগ ধরে প্রতিনিধিত্ব করে আসছেন। সমাজ পরিবর্তনে এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীদের ভ’মিকা সর্বমহলে গ্রহণযোগ্য। আজকের তরুণ শিক্ষানবীশ আইনজীবী আগামী দিনের পরিপূর্ণ আইনজীবী। তারাঁই ন্যায়বিচার ও আইনের শাসন বাস্তবায়নের হাল ধরবেন। কঠিন পরিশ্রমরে মধ্য দিয়ে আইনজীবী হিসেবে নিজেকে প্রারম্ভিক লগ্ন থেকে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী বলেন, আইনজীবীরা সমাজের সচেতন অংশের প্রতিনিধিত্ব করেন। আমরা গর্বের সাথে বলতে পারি চট্টগ্রামের প্রতিটা আইনজীবী একজন সচেতন নাগরিক। মানবিক মূল্যবোধ ও মহত্ত্বের দিক থেকেও আমরা শ্রেষ্ঠ।

সভাপতির বক্তব্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, বিচার বিভাগ পৃথকীকরণ এবং স্বাধীন বিচার ব্যবস্থা বাস্তবায়নে আইনজীবীরা অগ্রনী ভূমিকা রেখেছে। আজকের নবাগতরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন। এ প্রত্যাশা করে আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি। নবীন আইনজীবীদের জীবন যাত্রাকে স্বাভাবিক রাখতে এবং চিন্তা শক্তির উৎকর্ষ সাধনে রাষ্টীয়ভাবে আর্থিক প্রনোদনা দেয়া প্রয়োজন। আইনজীবীদের মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারে অর্জিত রাজস্ব আয়ের ২০ ভাগ আইনজীবীদের প্রনোদনা খাতে বরাদ্দের বিষয়ে আবেদন জানান।

উল্লেখ্য যে, প্রশিক্ষণ কর্মশালার ৩য় দিনে সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের মহানগর দায়রা জজ মো. আকবর হোসেন মৃধা।


আরোও সংবাদ