বিচার বিভাগ হচ্ছে সংবিধানের রক্ষক

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২২ এপ্রিল , ২০১৮ সময় ০৮:১৩ অপরাহ্ণ

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আপীলেট ডিভিশনের আইনজীবী এডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেছেন বিচার বিভাগ সংবিধানের রক্ষক। সাধারণ মানুষের অধিকার রক্ষায় জাতির অভিভাবক হিসেবে বিশাল দায়িত্ব রয়েছে বিচার বিভাগের। জনগণের অধিকার সংরক্ষণে স্বাধীন বিচার বিভাগের কোন বিকল্প নেই। বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারলে রাজনৈতিক নিপীড়ন, গুম খুন সহ সকল অনিয়ম বন্ধ করা সম্ভব হবে। আওয়ামীলীগ সংবিধানের ১১৬ অনুচ্ছেদ সংশোধন করে নিন্ম আদালতকে আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করে আদালতের স্বাধীনতা খর্ব করেছে। বিরোধীদল সহ ভিন্ন মতাবলম্বীদের দমন নিপীড়নের জন্যই আদালতসহ প্রশাসনকে প্রভাবিত করতে এ কাজ করেছে বলে উল্লেখ করে তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে পারলে কারো কলমের খোঁচায় নিজের ইচ্ছামত ক্ষমতা কুক্ষিগত করা যাবে না। মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনা, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা ও জনগণের সরকার প্রতিষ্ঠা করতে সকল শ্রেণী-পেশার মানুষকে ঐক্যবদ্ধকরে জোরদার আন্দোলন গড়ে তোলার জন্য আইনজীবীদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।
আজ বিকালে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি ৩নং মিলনায়তনে জেলা আইনজীবী ঐক্য পরিষদ আয়োজিত এক সমাবেশে মীর নাছির এ আহ্বান জানান। আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনকে সামনে রেখে এই আইনজীবী সমাবেশের আয়োজন করা হয়।
প্রবীন আইনজীবী ও ঐক্য পরিষদ নেতা এড. মকবুল কাদের চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বার কাউন্সিলের সাবেক সদস্য প্রবীন আইনজীবী এড. কবির চৌধুরী, বার কাউন্সিল নির্বাচনে সদস্য পদ প্রার্থী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. দেলোয়ার হোসেন চৌধুরী ।
মীর নাছির বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন সরকার একটি গভীর নীল নক্শা প্রণয়ন করেছে। বিচারের নামে প্রহসনের মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের জেলে রেখে সে নীল নক্শা বাস্তবায়নে আওয়ামীলীগ ওঠে পড়ে লেগেছে। বেগম জিয়ার মুক্তির দাবিতে দেশব্যাপী যে জনমত গঠিত হয়েছে তাকে কাজে লাগিয়ে জোরদার আন্দোলনের মাধ্যমে ভোটার বিহীন নির্বাচনের সেই নীল নক্শা প্রতিহত করতে হবে উল্লেখ করে তিনি বলেন এ জন্য তীব্র গণআন্দোলন গড়ে তুলে নির্বাসিত গণতন্ত্র পূণঃরুদ্ধার করতে হবে। সমাজের সবচেয়ে সচেতন অংশহিসেবে আইনজীবীদেরকে সেই আন্দোলনের অগ্রভাগে নেতৃত্ব দিতে হবে। মীর নাছির আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত প্যানেলকে পূর্ণাঙ্গ ভাবে বিজয়ী করার জন্য সাধারণ আইজীবীদের প্রতি আহ্বান জানান।
জেলা আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এড. জহুরুল আলমের পরিচালনায় অন্যান্যর মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাবেক সভাপতি এডভোকেট আব্দুস সাত্তার, সহ-সভাপতি এড. এস.ইউ এম নুরুল ইসলাম, এড. কাজী সাইফুদ্দীন আহমদ, এড. জেলা আইজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.এনামুল হক চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট নাজিম উদ্দিন চৌধুরী, এডভোকেট আব্দুস সাত্তার সরওয়ার, এইচ এস আবুল হাসান, এডভোকেট আব্দুল মালেক, এড. ইফতেখার হোসেন চৌধুরী মহসিন, এড. তারিক আহমদ, এড. আব্দুল কাদের, এডভোকেট সেকান্দর বাদশা, শামশুল আলম, শাহাদাত হোসেন, সিরাজুল ইসলাম চৌধুরী, এডভোকেট ফৌজুল আমিন, এডভোকেট মাইনুদ্দীন, এড. মোহাম্মদ ইছাক, এডভোকেট কাজী মোঃ সিরাজ এডভোকেট মোঃ কাশেম চৌধুরী, এডভোকেট আবুল হাসান সাহাবুদ্দীন, এডভোকেট নুর উদ্দিন আরিফ, এডভোকেট আশফাক আহমদ, এডভোকেট সৈয়দ আহমদ সিকদার এড. সৈয়দুল আমিন, এড. সৈয়দ মোহাম্মদ ফোরকান, এডভোকেট আবু তাহের, এডভোকেট আহমদ কামরুল ইসলাম সাজ্জাদ, এডভোকেট শামসুল আলম, এডভোকেট আজিজ আহমদ, এডভোকেট হায়দার মোঃ সোলায়মান, এডভোকেট আবতাবুর রহমান, এড. মোহাম্মদ কবির হোসেন, এড. হামিদুর রশিদ চৌধুরী, এডভোকেট মাহফুজুর রহমান মিল্লাত, এডভোকেট মেজবাহ উদ্দিন, এডভোকেট নাজমুল হাসান সিদ্দিকী, এডভোকেট এরশাদুর রহমান, এডভোকেট হাসান মাহমুদ, এডভোকেট এসকান্দর, এডভোকেট লোকমান শাহ্, এডভোকেট মোঃ এরফান, এডভোকেট মোঃ ইয়াছিন, এডভোকেট মোঃ এনামুল হক, এডভোকেট হাসান কায়েস, এডভোকেট কানিজ কাওসার চৌধুরী, এডভোকেট জেবুন্নেছা মাশকারা মেরি, সানজিদা আকবর, এডভোকেট হাসনা হেনা, এড. সেলিনা খান, এডভোকেট আবিদুল খাইয়ুম ভূইয়া, এডভোকেট নেজাম উদ্দিন প্রমুখ।


আরোও সংবাদ