বিচারকদের বেতন ৫০ শতাংশ বেড়েছে

প্রকাশ:| সোমবার, ৭ এপ্রিল , ২০১৪ সময় ১১:৩৫ অপরাহ্ণ

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন ৫০ শতাংশ বেড়েছে। সুপ্রিম কোর্ট জাজেস (রিম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস) (সংশোধন) বিল ২০১৪ সংসদে পাসের মাধ্যমে তারা এখন থেকে বাড়তি এ বেতন পাবেন। সোমবারের বৈঠকে এ বিলটি পাস করা হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন। তবে বিরোধী দলের পক্ষ থেকে কোনো সংশোধনী প্রস্তাব ছিল না। ফলে বিলটি সংসদ সদস্যদের কণ্ঠভোটে পাস হয়।

বিলটিতে একমাত্র সংশোধনী প্রস্তাব আনেন স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজী। কিন্তু তিনি সংসদে উপস্থিত না থাকায় তা উত্থাপিত হয়নি।

এর আগে স্পিকার ডক্টর শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

গত ১৮ মার্চ বিলটি সংসদে উত্থাপন করা হলে যাচাই বাছাইয়ের জন্য স্পিকার বিলটি সংসদীয় কমিটিতে পাঠিয়ে দেন।

দশম জাতীয় সংসদে এ নিয়ে মোট দুটি বিল পাস হলো। এর আগে গত ৩ এপ্রিল ‘আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন’-এর মেয়াদ আরো ৫ বছর বৃদ্ধির বিধান করে ‘আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০১৪’ নামে আরো একটি সংশোধনী বিল পাস হয়। সোমবার এ বিলটিতে রাষ্ট্রপতি স্বাক্ষর করেছেন।

সুপ্রিম কোর্ট জাজেস (রিম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস) (সংশোধন) বিল ২০১৪ এ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং আপীল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণের স্ব স্ব বেতনের শতকরা ৫০ ভাগ বিশেষ ভাতা হিসেবে প্রদানের বিধান করা হয়। ২০১৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়।