বিক্ষোভ চলাকালে দুই দফায় বোমা হামলায় ৬১জন নিহত

প্রকাশ:| শনিবার, ২৩ জুলাই , ২০১৬ সময় ১১:৩৫ অপরাহ্ণ

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিক্ষোভ সমাবেশ চলাকালে দুই দফায় বোমা হামলা চালানো হয়েছে। এতে ৬১ জনেরও বেশি লোক নিহত হয়েছে। আহত হয়েছে আরও দু’ শতাধিক লোক। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (২৩ জুলাই) বিকেলে কাবুলের দেহমাজাং সার্কেলের কাছে এ হামলা চালানো হয়। ওই সার্কেলের কাছে বিদ্যুৎ সরবরাহ লাইন বদলের দাবিতে বিক্ষোভ সমাবেশটি করছিলো সংখ্যালঘু শিয়াপন্থি হাজারা সম্প্রদায়ের হাজারো মানুষ।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বিকেলের ওই হামলায় এখন পর্যন্ত ৬১ জন নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছে ২০৭ জন। এদের মধ্যে ১৬০ জনকে ভর্তি করা হয়েছে সরকারি হাসপাতালে। আর ৪৭ জনকে ভর্তি করা হয়েছে বেসরকারি হাসপাতালে।

কাবুলের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান ফ্রাইদুন ওবাইদির বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, হামলায় তিন সন্ত্রাসী অংশ নেয়। এরমধ্যে একজন বোরখা পরে সমাবেশে ঢুকে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। আরেকজন বিস্ফোরণ ঘটানোর আগেই পুলিশের গুলিতে নিহত হয়। একজন হামলা চালায় ডিফেক্টিভ ভেস্ট (বুলেটপ্রুফ জামা) গায়ে দিয়ে।

হামলার পর ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওচিত্রে দেখা যায়, সমাবেশস্থলে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রয়েছে অনেকের মরদেহ। যন্ত্রণায় কাঁতরাচ্ছে আহতরা। আর ঘটনাস্থল ছেড়ে গগণবিদারী চিৎকার করে সটকে পড়ছে অন্যরা।

হামলায় পার্শ্ববর্তী কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়। আহতদের মধ্যে কয়েকজন পুলিশ কর্মকর্তাও ছিলেন।

এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার নিন্দা জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন আন্তর্জাতিক গোষ্ঠী ও সংগঠনও।