বিকডার বর্ধিত চার্জ আদায় স্থগিত, ১১ সদস্যের কমিটি

প্রকাশ:| মঙ্গলবার, ১৯ জানুয়ারি , ২০১৬ সময় ১০:৫৯ অপরাহ্ণ

স্টেকহোল্ডার বা লাইসেন্সিং অথরিটি কারো মতামত না নিয়ে বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো এসোসিয়েশন-বিকডা’র একক সিদ্ধান্তে চার্জ বৃদ্ধি নিয়ে চলমান অচলাবস্থার অবসানে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। একই সাথে আগামী ৩ ফেব্রুয়ারি কমিটির প্রতিবেদন দাখিল পর্যন্ত বর্ধিত চার্জ আদায় স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিকডামঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বন্দর ভবনে সকল পক্ষকে নিয়ে অনুষ্ঠিত এক জরুরী বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে সভা শেষে উপস্থিত সাংবাদিকদের জানান বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ।

বন্দর চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বিকডা, বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া এই বৈঠক শেষ দুপুর ১টায় । দেড় ঘণ্টার দীর্ঘ নানা যুক্তি-তর্ক শেষে সকলেই সর্ব সম্মতিক্রমে উপোরক্ত সিদ্ধান্তে উপনীত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলমান সংকট নিরসনে বন্দর বোর্ডের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) লে. কমান্ডার শাহিনুর রহমানকে আহ্ববায়ক করে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধি নিয়ে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ ও মতামত প্রদান করবে।

সভায় বিকডার সভাপতি নুরুল কাইয়ুম খান, চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মাহফুজুল হক শাহ, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি এএম মাহবুব চৌধুরী, বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী, বাফা, শিপিং এজেন্ট, সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারী সংগঠনের প্রতিনিধিরা সভায় অংশ নেন।

এরআগে গত রোববার এক বৈঠকে স্টেকহোল্ডার বা লাইসেন্সিং অথরিটি কারো মতামত না নিয়ে বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো এসোসিয়েশন-বিকডা’র একক সিদ্ধান্তে  চার্জ বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে সেটি স্থগিত রাখার প্রস্তাব করেছিলে পোর্ট ইউজার্স ফোরামের নেতারা।

ওই সভায় জানানো হয়, আমদানির ক্ষেত্রে ২০ ফুট কন্টেইনার এর চার্জ ৪,২৫০/৫,০০০টাকা থেকে বাড়িয়ে ৭,৫০০ টাকা। ৪০ ফুট কন্টেইনারের চার্জ ৫,৫০০/৬,৫০০টাকা থেকে বাড়িয়ে ৮,৫০০ টাকা, অনসেসিস ডেলিভারির ক্ষেত্রে ৪,৫০০/৫,০০০টাকা থেকে বাড়িয়ে ৬,৫০০/৭,৫০০টাকা, কার্টুন চার্জের ক্ষেত্রে পূর্বের ১ দশমিক ৬০ টাকা ক্ষেত্রে বাড়িয়ে ৩ টাকাসহ এভাবে বিভিন্ন ক্ষেত্রে চার্জ বৃদ্ধি করা হয়েছে।