বিএনপি সবসময় শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১ মে , ২০১৮ সময় ০৭:৪৪ অপরাহ্ণ

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয়তাবাদী নির্মাণ শ্রমিক দল চট্টগ্রাম মহানগরের উদ্যোগে মহান মে দিবস পালন করেছে। এ উপলক্ষে আজ ১ মে সকাল ১০টায় নগরীর কাজীর দেউরী কাঁচাবাজার থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে নাছিমন ভবন চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কর্যালয়ে এসে শেষ হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।

শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধাণ অতিথির বক্তব্যে আবুল হাশেম বক্কর বলেন, আজ মহান মে দিবস। শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের মে মাসের আজকের এই দিনে শ্রমজীবী মেহনতি মানুষে অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি শ্রমিকের ন্যায্য অধিকার আদায় করতে গিয়ে আমেরিকার শিকাগো শহরে ‘হে মার্কেটে’ জীবনদানকারী এবং এই আন্দোলনের জন্য আত্মদানকারী প্রতিবাদী শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, মহান মে দিবস ঐতিহাসিকভাবে একটি তাৎপর্যপূর্ণ দিন। শ্রমজীবী মানুষের রক্তঝরা ঘামেই বিশ্ব সভ্যতার বিকাশ এবং বিজ্ঞান ও প্রযুক্তির নতুন দিগন্ত উন্মোচিত হয়। বিএনপি সব সময় শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সম্মান ও শ্রমের মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম করে গেছে। বিএনপি সবসময় শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছে। তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিজেকে সবসময় একজন শ্রমিক হিসেবে পরিচয় দিতে গর্ব ও স্বাচ্ছন্দবোধ করতেন। তিনি নিজেই শ্রমজীবি মানুষের সাথে কোদাল হাতে নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়িয়েছেন, কাজ করেছেন। তিনি শ্রমিকদের দুটো হাতকে তিনি উন্নয়নের চাবিকাঠি ভাবতেন। এদেশের শ্রমজীবী ও পরিশ্রমী মানুষের কল্যাণে শহীদ জিয়া যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

বক্কর বলেন, বর্তমান বাজারদর হিসেব করলে ১৫ হাজার টাকার নিচে মজুরি কোন ভাবেই ন্যায্য হতে পারে না।  তিনি শ্রমিকদের মাসিক ন্যূনতম মজুরী ১৫ হাজার টাকা নির্ধারণের জোর দাবী জানান।

চট্টগ্রাম মহানগর নির্মাণ শ্রমিক দলের সভাপতি মো. মনসুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত র‌্যালী শেষে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মনজুর রহমান চৌধুরী।

এতে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও নগর যুবদল নেতা সাইফুর রহমান চৌধুরী শপথ, নগর ছাত্রদল নেতা সৈয়দ সাফওয়ান আলী, নির্মাণ শ্রমিক দলের সহসভাপতি দিদারুল আলম, মো. জিয়া, আকবর হোসেন, ফারুক হোসেন স্বপন, মো. বেলাল, মো. জাফর, মো. হানিফ, মো. জসিম, মো. মানিক, মো. আনোয়ার, মো. আলী ওয়াহাব, মো. রাজু, মো. হুমায়ুন কবীর, মো. সাইফুল, মো. করিম, মো. নিজাম, মো. বাবু, মো. ইব্রাহিম, মো. জসিম উদ্দিন, মো. জাকির, মো. বেলাল প্রমুখ।