বিএনপি নেতা আসলামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ মে , ২০১৬ সময় ০৯:৪৫ অপরাহ্ণ

আসলাম চৌধুরী আদালতেইহুদি রাষ্ট্র ইসরাইলের সরকারি গোয়েন্দা সংস্থা মোসাদের সাথে মিলে দেশবিরোধী ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে আটক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হচ্ছে। এ বিষয়ে উপযুক্ত তথ্য-প্রমাণও ইতোমধ্যেই পুলিশের হাতে এসেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করার অনুমতি দিয়েছে। দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে গুলশান থানায় এ রাষ্ট্রদ্রোহ মামলা নথিভুক্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক এ তথ্য জানান।

আজ বিকেলে রাজধানীর রাজারবাগে পুলিশ টেলিকম ভবনে আয়োজিত এক কর্মশালার সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান। প্রসঙ্গত নাশকতার দু’টি মামলায় রিমান্ড শেষে কারাগারে রয়েছেন বিএনপির সদ্যঘোষিত কমিটির যুগ্ম-মহাসচিব আসলাম।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার উৎখাতের ষড়যন্ত্র ও রাষ্ট্রবিরোধী কর্মকা-ে জড়িত থাকার অভিযোগে বিএনপি নেতা আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় রাষ্ট্রদ্রোহ মামলাটি দায়ের করা হয়। বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ইনসপেক্টর গোলাম রাব্বানি বাদী হয়ে এ মামলা দায়ের করেন। গোয়েন্দা পুলিশের উপকমিশনার শেখ নাজমুল আলম এবিনিইজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ওই অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে আসলাম চৌধুরীর বিরুদ্ধে আজই মামলা দায়ের করা হবে। তিনি বলেন, বিএনপি নেতা আসলামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রের উপযুক্ত তথ্য-প্রমাণ পুলিশ পেয়েছে। বর্তমান সরকারকে উৎখাত করে দেশে অস্থিতিশীল ও অরাজক পরিস্থিতি সৃষ্টির পরিকল্পনা করছিলেন তিনি। এজন্য আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলাম। সে আবেদনের পর মন্ত্রণালয় মামলার অনুমোদন দিয়েছে। এজন্য তার বিরুদ্ধে আজই মামলা দায়ের করা হবে। ইতোমধ্যে মামলা হয়ে যাওয়ার কথাও।

আইজিপি বলেন, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ও লিকুদ পার্টির সঙ্গে আসলামের একাধিকবার যোগাযোগের সংশ্লিষ্টতা ও উপযুক্ত তথ্য-প্রমাণ পাওয়া গেছে। তিনি মূলত লিকুদ পার্টির এক নেতাকে ষড়যন্ত্রে হায়ার (ভাড়া) করেন। তিনি জানান, ২ মামলায় গ্রেফতার আসলামকে একাধিকবার রিমান্ডে এনে জিজ্ঞোসাবাদ করে এসব ষড়যন্ত্রের তথ্য-প্রমাণ পাওয়া গেছে। এরই ভিত্তিতে তার বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে নিয়মিত মামলা হবে। তিনি বলেন, রিমান্ডে প্রাপ্ত তথ্যমতে, এ কাজগুলো অর্থের বিনিময়ে করছিলেন আসলাম চৌধুরী।

‘জয়েন্ট ওয়ার্কশপ অন টেরোরিস্ট থ্রেট এন্ড রেসপন্স’ শীর্ষক ৫ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ পুলিশ ট্রেনিং একাডেমি ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স এন্ড টেরোরিজম রিসার্চ।