বিএনএফের নামে ইসিতে বিএনপির নালিশ

প্রকাশ:| বৃহস্পতিবার, ১১ জুলাই , ২০১৩ সময় ০৭:৩৯ অপরাহ্ণ

নিবন্ধনের জন্য আবেদন করা বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট (বিএনএফ)-এর বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানালো Bnp-Ec-sm20130711060544বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

বৃহস্পতিবার বিকেল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে ইসি কার্যালয়ে দেখা করে এ নালিশ দেন দলটির তিন সংসদ সদস্য।

এরা হলেন- দলের উপদেষ্টা পরিষদ সদস্য এমকে আনোয়ার, ভারপ্রাপ্ত চিফহুইপ শহীদ উদ্দীন এ্যানি ও ব্যারিস্টার মাহাবুব উদ্দীন খোকন।

সিইসির সঙ্গে দেখা করে অপেক্ষমান সাংবাদিকদের এমকে আনোয়ার বলেন, “নিবন্ধনের জন্য আবেদিত বিএনএফ বিএনপির সঙ্গে সম্পর্কিত নয়। অথচ দলটি বিএনপির নামের সঙ্গে সম্পর্কিত এমন ধোঁকা দিতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ছবি ও ১৯ দফা ব্যবহার করছে।”

তিনি বিএনএফের পোস্টার তুলে ধরে সাংবাদিকদের দেখান; যার ওপরে বিসমিল্লাহির রহমানের রহিম ও জিয়াউর রহমানের ছবি রয়েছে। বিএনপির পোস্টারের রং ও ডিজাইন ব্যবহার করা হয়েছে। লোগো ও প্রতীক হিসেবে সব কিছু একই রেখে কেবল ধানের শীষের স্থলে গমের শীষ রাখা হয়েছে।

এ বিষয়ে এমকে আনোয়ার বলেন, “কোনো কোনো অতি উৎসাহী মানুষ একটি বিশেষ সংস্থার ইন্ধনে বিএনপি সম্পর্কে মানুষকে ধোঁকা দিতে এ দল গঠন করেছে।”

তিনি বলেন, “এর আগেও একাধিকবার বিএনপিকে ভাঙার চেষ্টা করেছে ওই বিশেষ সংস্থা ও কিছু মানুষ। কিন্তু, তারা জনগণের চাপে তা পারেনি। তাই, এবার বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট খুলে বসেছে।”

প্রবীণ এ রাজনীতিবিদ বলেন, “আমরা বিষয়টি সিইসিকে জানাতে এসেছিলাম। তিনি তা গুরুত্বের সঙ্গে শুনেছেন। আশা করি, আমরা সুবিচার পাবো।”

তিনি বলেন, “সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম এ দলের চেয়ারম্যান বলে শুনেছি। তিনি এক সময় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু, ১/১১-এর পর দলের সঙ্গে তার আর কোনো সম্পর্ক নেই।”

উল্লেখ্য, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নামে রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। তিনি ছিলেন এই দলের সমন্বয়ক ও প্রথম চেয়ারম্যান। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এর প্রথম মহাসচিব ছিলেন।

বিএনপি গঠন করার আগে ১৯৭৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) নামে আরেকটি দল উপরাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারকে সভাপতি করে গঠিত হয়েছিল।


আরোও সংবাদ