বিআরডিবি’র চেয়ারম্যানের মুক্তিযোদ্ধা আবেদনের বিরুদ্ধে অভিযোগ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৭:১৪ অপরাহ্ণ

বোয়ালখালী প্রতিনিধি:
বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) বোয়ালখালীর চেয়ারম্যান নুরুল আলম প্রকাশ নুরু সওদাগরের মুক্তিযোদ্ধা হিসেবে নিবন্ধন আবেদনের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে।
২২ ফেব্রুয়ারি (বুধবার) মুক্তিযোদ্ধা যাচাই বাচাই কমিটির সচিব ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে বোয়ালখালী হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক রতন চৌধুরী লিখিত এ অভিযোগ দেন।
উপজেলার জ্যৈষ্ঠপুরা গ্রামের ফতেয়ারখীল এলাকার মৃত ওয়াইজ উদ্দিনের পুত্র মোহাম্মদ নুরুল আলম প্রকাশ নুরু সওদাগর মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি রাজাকারের যাবতীয় রসদ যোগাতেন বলে দাবি করে অভিযোগকারী রতন চৌধুরী বলেন, রাজকারদের সহযোগীতার জন্য ৭১ সালে বিজয় লাভের পর ডিসেম্বরের শেষের দিকে মুক্তিযোদ্ধারা তার ঘর পুড়িয়ে দিয়েছিল।
জানা গেছে, বোয়ালখালীতে বিআরডিবি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হিসেবে নিবন্ধন পেতে উপজেলা যাচাই-বাছাই কমিটির কাছে আবেদন করেছেন।
অভিযোগে বলা হয়, বর্তমানে কয়েক মুক্তিযোদ্ধাকে অর্থের বিনিময়ে নিজ সমর্থনে এনে নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রতিষ্ঠিত করতে নিবন্ধনের আবেদন করেছেন তিনি।
এ প্রসঙ্গে বোয়ালখালী বিআরডিবি’র চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম বলেন, মুক্তিযুদ্ধকালীন মুক্তিযোদ্ধাদের সহযোগীতা করেছি। সুবেদার এখলাছ আমাদের প্রশিক্ষণ দিয়েছিলেন। আমি মুক্তিযোদ্ধা হিসেবে অর্ন্তভূক্তির আবেদন করতেই পারি।
বোয়ালখালী মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোহাম্মদ হারুন মিয়া বলেন, মোহাম্মদ নুরুল আলম কোথায় মুক্তিযুদ্ধে অংগ্রহণ করেছেন তা আমরা জানি না। তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেননি, তিনি মুক্তিযোদ্ধা নয়।
উপজেলা নির্বাহী অফিসারের ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) সুরাইয়া আকতার সুইটি বলেন, আবেদনটি খতিয়ে দেখা হবে। যাছাই-বাছাই কমিটির সামনে অভিযুক্ত ব্যক্তি আসবেন, তিনি তাঁর বক্তব্য উপস্থাপন করবেন। তখনই মুলতঃ মুক্তিযোদ্ধা হয় কি নয় প্রমাণিত হবে।