বায়তুল মোকাররমে পেশ ইমাম নিয়োগে স্থগিতাদেশ বহাল

প্রকাশ:| রবিবার, ১৪ জুন , ২০১৫ সময় ০৭:১৩ অপরাহ্ণ

: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পেশ ইমাম নিয়োগের জন্য ইসলামিক ফাউন্ডেশনের দেয়া বিজ্ঞপ্তির কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্ট্যান্ডওভার (মুলতবি)রেখেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

ফলে হাইকোর্টের স্থগিতাদেশই বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা এক আবেদন রোববার ওই আদেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুস সালাম মন্ডল।

এর আগে ৪ জুন এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.ফরিদ আহমেদ শিবলীর হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পেশ ইমাম নিয়োগের জন্য ইসলামিক ফাউন্ডেশনের দেয়া বিজ্ঞপ্তির কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেন।

পেশ ইমামসহ বিভিন্ন পদে নিয়োগের জন্য ইসলামিক ফাউন্ডেশন ৬ মে একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

বিজ্ঞপ্তিতে পেশ ইমামের অভিজ্ঞতা চাওয়া হয়েছে ৮ বছর । ব্যারিস্টার সানজিদের দাবি, ইসলামিক ফাউন্ডেশন চাকরি বিধিমালা ১৯৯৮ অনুসারে পেশ ইমাম নিয়োগের অভিজ্ঞতা থাকতে হবে ৫ বছর। তাই এ নিয়োগ বিজ্ঞপ্তি অবৈধ। আর এই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন গাজীপুরের কালিগঞ্জ উপজেলার সাউরাইদ বাজার এলাকার বড়গাঁও মসজিদের খতিব আব্দুর রহিম।

রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল জারি করেন। রুলে ইসলামিক ফাউন্ডেশনের দেয়া বিজ্ঞপ্তি কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছেন। চার সপ্তাহের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।