‘বাসাসপ সম্মাননা-২০১৮’ পাচ্ছেন কবি ও গবেষক কমরুদ্দিন আহমদ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ০৯:৩৮ অপরাহ্ণ

“আল মাহমুদ : কবি ও কথাশিল্পী” গবেষণা গ্রন্থের জন্য “বাসাসপ সম্মাননা – ২০১৮” নির্বাচিত হয়েছেন বিশিষ্ট কবি ও গবেষক কমরুদ্দিন আহমদ ।

আগামী ৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে অনুষ্ঠিতব্য বাসাসপ এর প্রতিষ্ঠাবার্ষিকী সম্মেলনে কবি ও গবেষক কমরুদ্দিন আহমদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, গত ডিসেম্বর ও জানুয়ারি ২০১৮ এর প্রথম দশক পর্যন্ত প্রাপ্ত বাংলা ভাষায় রচিত গবেষণা, উপন্যাস, প্রবন্ধ, শিশুতোষ ও কাব্যগ্রন্থসমূহ পর্যালোচনা করে বাসাসপ এর সম্মানিত উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের শিক্ষক ড. ইয়াহ্ইয়া মান্নান এর নেতৃত্বে গঠিত “বাছাই পর্ষদ” ১০জন সম্মানিত লেখককে “বাসাসপ সম্মাননা-২০১৮” এর জন্য চূড়ান্ত অনুমোদন প্রদান করেন। দশজন সম্মানিত লেখক তালিকার দ্বিতীয়জন হলেন কমরুদ্দিন আহমদ।

কমরুদ্দিন আহমদ এর সংক্ষিপ্ত পরিচিতিঃ

কমরুদ্দিন আহমদ একাধারে কবি, প্রাবন্ধিক, গবেষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে নিয়েছে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি। চট্টগ্রামের বারিক মিয়া উচ্চবিদ্যালয়, বায়তুশ শরফ আদর্শ আলীয়া মাদরাসা, আল হেলাল আদর্শ ডিগ্রি কলেজ, যাতানুরাইন সিনিয়র মাদরাসায় শিক্ষকতার চর্চা শেষে ১৯৯২ সাল থেকে বাঁশখালী ডিগ্রি কলেজে বাংলা বিষয়ের প্রভাষক হিসেবে যোগ দিয়ে বর্তমানে সহকারী অধ্যাপক পদে কর্মরত আছেন ।

২০১২ সালে চট্টগ্রামের পাঠক নন্দিত দৈনিক পূর্বদেশ পত্রিকা প্রকশিত হলে জন্মলগ্ন থেকে উক্ত পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দিয়ে (খণ্ডকালীন) সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ১৯৯৫ সাল থেকে চট্টগ্রামের জনপ্রিয় দৈনিক পূর্বকোণ ও প্রাচীনতম পত্রিকা দৈনিক আজাদীতে সাহিত্য বিষয়ক প্রবন্ধ লিখে তিনি প্রাবন্ধিক হিসেবে প্রতিষ্ঠা পান। বর্তমানে সেরা সাহিত্য-পত্রিকা কালি ও কলমসহ সাহিত্য-ম্যাগাজিন এবং সাহিত্য পাতাগুলোতে নিয়মিত লিখে যাচ্ছেন।
২০০৬ সালে তার প্রথম কাব্যগ্রন্থ “শহর ছেড়েই যাবো”, ২০০৭ সালে “সবুজ সুখের পুলক”, ২০০৯ সালে “বিষাদের ভাসানে জলজ ঘাতক” কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।

২০১১সালে তার প্রথম প্রবন্ধগ্রন্থ “আধুনিক কবিতাঃ প্রাসঙ্গিক বিবেচনা” প্রকাশ পায়। ২০১৩ সালে “হৃদয় শঙ্খতীরে” কাব্যগ্রন্থ এবং ২০১৫ সালে বলাকা প্রকাশন, চট্টগ্রাম থেকে তার দ্বিতীয় গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ “আল মাহমুদ : কবি ও কথাশিল্পী ” প্রকাশিত হয় । গ্রন্থটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহায়কগ্রন্থ হিসেবে অনুমোদন পায়।
কমরুদ্দিন আহমদ ৩১ মার্চ ১৯৬৫ সালে চট্টগ্রামের বাঁশখালীতে জন্মগ্রহণ করেন।


আরোও সংবাদ