বার কাউন্সিল নির্বাচনের ফলাফল নিয়ে করা রিট খারিজ

প্রকাশ:| সোমবার, ৭ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৮:১০ অপরাহ্ণ

বার কাউন্সিল২৬ আগস্ট অনুষ্ঠিত আইনজীবীদের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ব্যালট গণনা ছাড়া ফল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট উত্থাপিত হয়নি মর্মে আজ খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্র পক্ষে শুনানি করেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রিট আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টে গতকাল রোববার রিট আবেদনটি দায়ের করেন। রিটে বলা হয়, বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনারস ও বার কাউন্সিল অর্ডার-১৯৭২ এর বিধিমালার ১৫(২) বিধি অনুসারে, সারা দেশের সব কেন্দ্র থেকে ব্যালট পেপার আসার পর বার কাউন্সিলের চেয়ারম্যানকে সব ব্যালট গণনা করে ফল ঘোষণা করতে হবে।

ব্যালট গণনা না করে সারা দেশের কেন্দ্র থেকে প্রেরিত ফলাফল যোগ করেই অফিসিয়ালী চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। রিটে বিষয়টির বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

শুনানি শেষে আদালত আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে আজ খারিজ করে দেয়।

উল্লেখ্য, ২৬ আগস্ট অনুষ্ঠিত বার কাউন্সিল নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১১টি পদ পেয়ে সংখ্যাগরিস্টতা অর্জন করেছে আওয়ামীলীগ ও সমমনা সমর্থক সম্মিলিত আইনজীবী পরিষদের সাদা প্যানেল। বাকী ৩টি পদ পেয়েছে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী ঐক্যের নীল প্যানেল। –