বারমাসিয়া আবদুল করিম উচ্চ বিদ্যালয়ের ৯০ বছর পূর্তি অনুষ্ঠান

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২৫ ডিসেম্বর , ২০১৭ সময় ০৭:৩৭ অপরাহ্ণ

‘নবীন প্রবীন ছাত্র ছত্রীদের প্রাণের উৎসবে মিলন মেলা’

শওকত হোসেন করিম,ফটিকছড়ি:
ফটিকছড়ি উপজেলার বারমাসিয়া আব্দুল করিম উচ্চ বিদ্যালয়ের ৯০ বছর পূর্তি উৎসব গতকাল সোমবার রাতে শেষ হয়েছে। দিন ব্যাপি উৎসবের সোমবার সকালে স্কুল মাঠ হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা নানা সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে মাতিয়ে তোলে। স্কুল প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পুরনো বন্ধুদের সঙ্গে মিলিত হতে নিবন্ধন করেছিলেন এক হাজারেরও বেশি শিক্ষার্থী। এ উৎসবে আলো ঝলমলে সাজসজ্জা স্কুল প্রঙ্গাণ ছিল নবীন-প্রবীণে মুখরিত। ছিল স্মৃতিচারণ; আরও কত কী!
সন্ধ্যার পর আকাশ রাঙিয়ে তোলা হয় রঙ-বেরঙের বাজিতে। স্কুল এলাকার সাদা পোশাকে বর্ণিল হয়ে ওঠে নবীন ও প্রবীণ ছাত্র-ছাত্রীদের মিলনমেলায়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন স্থানীয় ও চট্টগ্রামের শিল্পীরা। সারা মাঠে ছড়িয়ে ছিটিয়ে জটলায় চলে জম্পেশ আড্ডা। প্রাণবন্ত আড্ডায় স্কুল জীবনের স্মৃতি ঘুরেফিরে সামনে নিয়ে এসে প্রাণখুলে হাসিতে মুখরিত হয় পুরো প্রাঙ্গণ। ঐতিহ্যবাহী আবদুল করিম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদ এর আয়োজন করে। দিন ব্যাপি এ অনুষ্ঠানে ছিলে র‌্যালি, আলোচনা, স্মৃতিচারণ, শিক্ষক সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা, রক্তদানসহ ব্যতিক্রমী নান অনুষ্ঠান। মনোমুগ্ধকর এই উৎসবে যোগ দিয়ে আনন্দে আত্মহারা সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
১৯২৮ সালে প্রতিষ্ঠিত এই স্কুলে লেখা-পড়া করে প্রতিষ্ঠিত হয়েছেন অধ্যাপক, বিচারক, এ্যাডভোকেট, শিক্ষক, রাজনীতিবিদ, ডাক্তার, সমাজসেবক, সুশীল সমাজের নেতৃবৃন্দ।
সোবার সকলে প্রাক্তন ছাত্র ও দিন ব্যাপি বর্ণিল উৎসব উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট উত্তম কুমার মহাজান। এতে প্রধান অতিথি ছিলেন লুনা প্লাস্টিক এন্ড পলিমার ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এস এস কামাল উদ্দিন। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো: মনজুরুল কিবরিয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টিকে গ্র“প অব ইন্ড্রাস্ট্রিজের পরিচালক বাবুল বিশ্বাস, এ্যাডভোকেট রেজাউল করিম চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ফেরদৌস হোসেন, সুয়াবিল ইউপি চেয়্যারম্যান আবু তালেব চৌধুরী, হারুয়ালছড়ি ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী, প্রধান শিক্ষক মো: আবুল বশর চৌধুরী। প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের আহবায়ক মো: মাজহারুল হক চৌধুরী’র সভাপতিত্বে ও সদস্য সচিব বাবলা কুমার দে এর সঞ্চালনায় বক্তব্য রাখেন স্কুল প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য মো. নুরুল হুদা, মো. সুজাউদ্দীন জাফর সহ প্রাক্তন ছাত্র-ছত্রীদরে প্রতি বেজের এক জন ছাত্র ও ছাত্রী বক্তব্য দেন। স্কুলে ৯০ বছর পূর্তি এই উৎসবে দেশ-বিদেশের প্রায় ১ হাজার প্রাক্তন ছাত্র ছাড়াও তাদের পরিবার অংশ নেয়।


আরোও সংবাদ