বান্দরবানে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

প্রকাশ:| শনিবার, ২ এপ্রিল , ২০১৬ সময় ০৯:৪৫ অপরাহ্ণ

বান্দরবান-চিত্র
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥
বান্দরবানে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। শনিবার সকালে দিবসটি উপলক্ষে পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যার নেতৃত্বে জেলা পরিষদ চত্বরে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি পরিষদের সড়কগুলো প্রদক্ষিন করে। পরে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মিজানুর রহমান। এসময় অন্যান্যদের মধ্যে সদর হাসপাতালের কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ বিধান রায় চৌধুরী, যুব উন্নয়ন অধিদফতর সহকারী পরিচালক মোঃ শহীদুল্লাহ, জেলা সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মিলটন মুহুরী’সহ সমাজসেবা বিভাগের সরকারী শিশু পরিবারের উপতত্ত্বাবধায়ক সফিকুল ইসলাম, রিসোর্স শিক্ষক জনাব সত্যজিৎ মজুমদার’সহ সরকারী বেসরকারী সংস্থার প্রতিনিধি’রা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি জেলা পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, জন্মের ৩বছরের মধ্যে শিশুর যদি প্রাণচাঞ্চল্য দেখা না যায়, খেলাধূলা করতে অনাগ্রহী, একাকী থাকার প্রবণতা, চোখে চোখ রেখে কথা না বলা, একই কথা পুনরাবৃত্তি করা ইত্যাদি লক্ষণ দেখা গেলে তাকে বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে হবে। বাবা-মা’ই সর্বপ্রথম এ বিষয়টি অনুধাবন করতে পারেন। তিনি আরো বলেন অটিস্টিক রোগীদের একাকী রাখা যাবেনা কারণ এতে করে তার মনযোগ ও চিন্তা ভাবনা একদিকে ধাবিত হওয়ার প্রবণতা আরো বৃদ্ধি পাবে।
বিশেষ অতিথি ডাঃ বিধান রায় চৌধুরী বলেন যে, নিউরণের বিন্যাসগত জটিলতার কারণে অটিজম দেখা যায়। তবে এতে হতাশ হওয়ার কোন কারণ নেই। যথাসময়ে এটি নিরুপন করা গেলে ও সঠিক সেবা পেলে অটিস্টিক ব্যক্তি অনেকটা স্বাভাবিক জীবন যাপন করতে পারেন এবং তাঁর অপ্রকাশিত প্রতিভার বিকাশ ঘটাতে সক্ষম হন। সরকারী পর্যায়ে তাঁদের সেবা প্রদানের জন্য হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র রয়েছে।


আরোও সংবাদ