বান্দরবানে বন্য হাতির দাঁত’সহ ৫ পাচারকারী গ্রেফতার

প্রকাশ:| রবিবার, ১৬ মার্চ , ২০১৪ সময় ১০:০৫ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি ॥
Bandarban Elaphant teeth Pic_2বান্দরবানের লামায় বন্য হাতির মূল্যবান দাঁত’সহ ৫ পাচারকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় পাচারকারীদের কাছ থেকে হাতির ২টি দাঁত উদ্ধার করা হয়েছে। রোববার দুপুরে আড়াইটার সময় জেলার ফাইতং ইউনিয়নের নোয়া পাড়া থেকে পুলিশ-আনসার সদস্যরা পাচারকারীদের গ্রেফতার করেছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে লামা উপজেলার ফাইতং ইউনিয়নের নয়াপাড়ায় অভিযান চালিয়ে পুলিশ ও আনসার সদস্যরা পাচারের সময় বন্য হাতির ২টি মূল্যবান দাঁত’সহ ৫ জন পাচারকারীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন- মংক্যাউহ্লা মারমা (৩৭), জাকির হোসেন (৩৪), মোহাম্মদ সেলিম (৩২), সৈয়দ আহমদ (৩৯) এবং আলমাস খাতুন (৪৫)। পাচারকারী চক্রের সদস্যরা কক্সবাজারের চকরিয়া, উখিয়া ও বান্দরবানের লামা উপজেলার গজালিয়ার বাসিন্দার বলে জানাগেছে।
ফাইতং পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই তারেকুর রহমান জানান, রিক্সায় করে বন্য হাতির হাতির মূল্যবান দাঁত পাচারের সময় স্থানীয়দের সহযোগীতায় পুলিশ-আনসার সদস্যরা ৫ জন’কে গ্রেফতার করেছে। এদের কাছ থেকে হাতির ২টি দাঁত উদ্ধার করা হয়েছে। বন্য হাতি গুলি করে হত্যা করে দাঁত চুরি করে পাচারের সঙ্গে জড়িত রয়েছে গ্রেফতারকৃতরা। ফাইতং ইউনিয়ন চেয়ারম্যান শামশুল ইসলাম বলেন, লামা উপজেলায় বন্য হাতি হত্যা এবং হাতির দাঁত’সহ শরীরের প্রয়োজনীয় অংশ চুরি করে পাচারের ঘটনা বেড়েছে। গত কয়েকমাসে লামায় ৩টি বন্য হাতি হত্যার ঘটনা ঘটেছে।