বান্দরবানে পঞ্চশ সাঙ্গু সেতু’র নির্মাণ কাজের উদ্ধোধন

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ মে , ২০১৬ সময় ০৮:০৬ অপরাহ্ণ

ভি্ত্তি- বাহাদুর
বান্দরবান প্রতিনিধি ॥
বান্দরবানে প্রায় তের কোটি টাকা ব্যয়ে সাঙ্গু নদীর উপরে পঞ্চম সাঙ্গু সেতু’র নির্মাণ কাজের উদ্ধোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকালে সদর উপজেলার গোয়ালিয়াখোলায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কাজের উদ্ধোধন করেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, ঢাকা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সিএইচটিআরডিপি প্রকল্পের পরিচালক সুশংকর আচার্য, এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো: শরীফ হোসেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ’সহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
স্থানীয় সরকার বিভাগ জানায়, সিএইচটিআরডিপি-২ প্রকল্পের অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) সেতুটি বাস্তবায়ন করছে। ঠিকাদারী প্রতিষ্ঠান শেখ হেমায়েত আলী এবং ইউটিমং যৌথভাবে সাঙ্গু নদীর উপরে ৭.৩০ মিটার প্রস্থ এবং ২২০ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার ব্রীজটি নির্মাণের কাজ করছে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন গোয়ালিয়াখোলা সাঙ্গু সেতু নির্মাণের। সেতুটি নির্মাণের মাধ্যমে বান্দরবানের মানুষের চট্টগ্রাম যাবার বিকল্প একটি যোগাযোগ ব্যবস্থা তৈরি হবে। এ সেতুটি দিয়ে দোহাজারি হয়ে চট্টগ্রাম এবং ডলুপাড়া হয়ে রাঙামাটি দ্রুত যাওয়া যাবে। তিনি আরো বলেন, স্থানীয়দের মত গোয়ালিয়াখোলায় সাঙ্গু নদীতে সেতু নির্মাণের স্বপ্ন আমিও দেখছিলাম দীর্ঘদিন ধরে। কিন্তু নানা প্রতিকূলতায় বাজেট বরাদ্দ না থাকায় এতদিন করতে পারিনি। এই একটি সেতুর অভাবে চট্টগ্রামের দোহাজারি, চন্দ্রনাইশ এবং বান্দরবানের রেইছা, সূয়ালক, গোয়ালিখোলা, মাঝেরপাড়া’সহ আশপাশের কৃষিজীবি মানুষেরা নদীপথে কষ্ঠে চলাচল করত। সেতুটি নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থার সঙ্গে সঙ্গে স্থানীয়দের আত্মসামাজিক উন্নয়ন ঘটবে। দ্রুত নির্ধারিত সময়ের মধ্যে সেতুর নির্মাণ কাজটি শেষ করতে নির্মাণকারী প্রতিষ্ঠানকে নির্দেশ দেন।