বাধ্যতামূলক অবসরে আনোয়ারুল কবির ভুঁইয়া

প্রকাশ:| বুধবার, ১০ জুলাই , ২০১৩ সময় ১০:৪৫ পূর্বাহ্ণ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাময়িক বরখাস্ত হওয়া নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূইয়াকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। একই সঙ্গে তার ৬টি বার্ষিক বেতন বৃদ্ধি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(ইনক্রিমেন্ট) কেটে নেওয়া হয়েছে।

অফিস আদেশ ও নির্দেশনা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ায় বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আনোয়ারুল কবির ভুঁইয়ার বিরুদ্ধে সব অভিযোগ বিবেচনা করে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন চাকুরিবিধি প্রবিধানমালা ১৯৯৫ অনুযায়ী গুরুদণ্ড আরোপ করা হয়েছে। গুরুদণ্ড হিসেবে ৬টি বার্ষিক বেতন বৃদ্ধি (ইনক্রিমেন্ট) কেটে রাখা ও অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়ছে। বর্তমান মূল বেতন ৩৫০০০ থেকে ৬ হাজার টাকা কেটে রেখে ২৯০০০ টাকায় নির্ধারণ করা হয়।

এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, আনোয়ারুল কবির ভুঁইয়া স্বেচ্ছায় অবসরে যাওয়ার জন্য বিএসইসির কাছে আবেদন করে। তাই কমিশন তাকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেয়। এর আগে গত ১৮ জুন ৪৮৩তম কমিশন সভায় বিএসইসির তিন সদস্যের তদন্ত কমিটি আনোয়ারুল কবির ভুঁইয়ার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করে।

বিএসইসির ৩জন কর্মকর্তার সমন্বয়ে তদন্ত কমিটির সদস্যরা হলেন- নির্বাহী পরিচালক মিসেস রোকসারা চৌধুরী, মো. সাইফুর রহমান এবং মো. আশরাফুল ইসলাম। এই কমিটির তদন্ত চলাকালীন আনোয়ারুল কবীর ভুঁইয়া স্বেচ্ছায় অবসরে যাওয়ার জন্য আবেদন করেন।