বাদল সরকারের থার্ড থিয়েটার ও অন্যধারার নাট্যচর্চা

প্রকাশ:| শনিবার, ১৫ এপ্রিল , ২০১৭ সময় ১০:৫৫ অপরাহ্ণ

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের (টিআইসি) লেকচার থিয়েটার হলে তির্যক নাট্যদলের উদ্যোগে ‘বাদল সরকারের থার্ড থিয়েটার ও অন্যধারার নাট্যচর্চা’ শীর্ষক লেকচার দিয়েছেন নাট্যগবেষক ড. আশিস গোস্বামী।

শনিবার (১৫ এপ্রিল) সন্ধ্যে ছয়টায় লেকচারে তিনি বলেন, বাদল সরকারের এই থিয়েটার ভাবনা শুধু ভারতবর্ষ নয় পুরো উপমহাদেশে এ চিন্তা-চেতনা থিয়েটার বোদ্ধাদের প্রবলভাবে ভাবিত ও তাড়িত করেছে। তার আধুনিক নাট্যমনস্কতা বাংলা নাট্যমঞ্চে একটি উল্লেখযোগ্য ধারা।

তিনি বলেন, প্রসেনিয়াম থেকে বাইরে এসে বাদল সরকার যে শুধু নাট্যচিন্তাকে প্রসারিত করলেন না, বরং আধুনিক নাট্যভাবনাকে প্রবলভাবে মঞ্চকর্মীদের উদ্দীপ্ত করলেন। তারই ধারাবাহিকতায় মঞ্চে নতুন নতুন সৃজনকর্ম আমরা প্রত্যক্ষ করেছি এবং বাংলা থিয়েটারে নবতর অন্যধারার নাট্যকর্ম সৃষ্টি করতে সহায়ক হয়েছে।

তির্যক নাট্যদল নিয়মিতভাবে এ ধরনের লেকচার ওয়ার্কশপ ও নাট্য কর্মশালার আয়োজন করে আসছে। টিআইসির সার্বিক সহযোগিতায় তির্যক নাট্যদলের উদ্যোগে এবারের নাট্য বিষয়ক লেকচার এ বছরের সপ্তম আয়োজন।

সত্তর দশকে এ উপমহাদেশে বিকল্পধারার নাট্যপ্রয়োগ ভাবনায় ‘বাদল সরকারের থার্ড থিয়েটার ফর্ম’ মাইলফলক হিসেবে বিবেচিত। পরবর্তীতে বিভিন্ন সময়ে অন্যধারার নাট্যচর্চায় বিভিন্ন ভাবনার প্রয়োগ হয়েছে। তারই আলোকে ‘বাদল সরকারের থার্ড থিয়েটার এবং অন্যধারার নাট্যচর্চা’ বিষয়ে লেকচার দেন নাট্যগবেষক ড. আশিস গোস্বামী।