বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধে অভিযান

প্রকাশ:| বুধবার, ২৮ সেপ্টেম্বর , ২০১৬ সময় ১১:১৯ অপরাহ্ণ

%e0%a6%86%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95নগরীর চান্দগাঁও আবাসিক এলাকার ‘বি’ ব্লকে বাণিজ্যিক কার্যক্রম বন্ধে আবারও অভিযান চালিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। বুধবার (২৮ সেপ্টেম্বর) চউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট খিন ওয়ান নু’র নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযানকালে ভবন মালিক মো. এরশাদের কাছ থেকে ১০ হাজার, আবু সাঈদের কাছ থেকে ৩০ হাজার টাকা ক্ষতিপূরণ এবং হাজি বদিউজ্জামানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া এম করিম গণি নামের একজন ভবন মালিককে নিচতলার দোকান সরানোর জন্যে ৭ দিন এবং বাকি ২৯ জনকে ৯০ দিন সময় দেওয়া হয়েছে।

অভিযানে চউকের অথরাইজড অফিসার মো. মনজুর হাসান, সহকারী অথরাইজড অফিসার আনোয়ার হোসেন ও তানজিব হোসাইন, পেশকার ফয়েজ আহমদ ও নগর পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেন।

মো. মনজুর হাসান জানান, সোমবার চান্দগাঁও আবাসিকের পাঁচটি প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকা জরিমানা, বেসরকারি সংস্থা ইপসার কাছ থেকে ২০ হাজার টাকার ক্ষতিপূরণ আদায় এবং আবাসিক এলাকায় বাণিজ্যিক ব্যবহার বন্ধে ৭ জন ভবন মালিক ও ২৫ জন ভাড়াটিয়াকে ৯০ দিন সময় দিয়ে মুচলেকা আদায় করা হয়েছিল।

তিনি বলেন, সিডিএর পরিকল্পিত আবাসিক এলাকা হিসেবে চান্দগাঁও আবাসিকে কোনো স্কুল-কলেজ, হাসপাতাল, ক্লিনিক, সুপারশপ, সেলুন, বিউটি পার্লার, এনজিওর মতো বাণিজ্যিক প্রতিষ্ঠান রাখা যাবে না। চউকের নকশা বহির্ভূত স্থাপনা যেমন ভাঙতে হবে তেমনি বাণিজ্যিক কার্যক্রমও বন্ধ করতে হবে। নয়তো কঠোর অবস্থান নেবে চউক।

মনজুর হাসান জানান, চান্দগাঁও আবাসিকের বি ব্লকের ৮ নম্বর সড়কের আনন্দ মাল্টিমিডিয়া স্কুল, মাদ্রাসা ওসমান বিন আদনান, ফয়জুল উলুম মাদ্রাসা, ব্র্যাক অফিস, ৯ নম্বর সড়কের মল্লিকা রেসিডেন্সিয়াল স্কুল, প্যাসিফিক স্কুল, ন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, আইরিন বিউটি পার্লার, ব্র্যাক অফিস, ১১ নম্বর সড়কের সুপারস্টোর, আহসানিয়া মিশনারি, লিটল এঞ্জেল স্কুল, কাজী ফার্ম চিকেন হাউস, রবিন জেন্টেল পার্লার, ১২ নম্বর সড়কের সুপারস্টোর, মো. হারুনের ভবন, শাহিন স্কুল, কোস্টাল অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল ট্রান্সপারেন্সির  (এনজিও)অফিসসহ বেশ কিছু প্রতিষ্ঠানকে ৯০ দিনের মধ্যে সরিয়ে নেওয়ার ব্যাপারে মুচলেকা নেওয়া হয়েছে।

একটি সুন্দর বাসযোগ্য আবাসিক এলাকার জন্যে সিডিএ অনুমোদিত নকশা বহির্ভূত স্থাপনা এবং বাণিজ্যিক কার্যক্রম বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান মনজুর হাসান।