বাজেট কমছে খেলাধূলায়

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ জুন , ২০১৪ সময় ০৯:২৪ অপরাহ্ণ

২০১৪-২০১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ক্রীড়া খাতে বরাদ্দ কমানোর কথা বলা হয়েছে। আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে তার প্রস্তাবিত বাজেটে গত বছরের চেয়ে এবার ক্রীড়া খাতে বরাদ্দ কমানো হয়েছে বলে জানান।

এবারের বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য ৭৯৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। বাজেটে উন্নয়ন খাতে ৩০৫ কোটি এবং অনুন্নয়ন খাতে ৪৯০ কোটি টাকা ধরা হয়েছে। রাজস্ব আয় ধরা হয়েছে ৫১৬ কোটি ৮২ লাখ ১০ হাজার টাকা।

সে হিসাবে বাজেটে গত বছরের চেয়ে ৩৫ কোটি ৩২ লাখ ৩৭ হাজার টাকা কম রাখা হয়েছে। গত বছর বাজেট ছিল ৮৩০ কোটি ৩২ লাখ ৩৭ হাজার টাকা। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বাজেটের টাকা ব্যয় হয়ে থাকে দুটি খাতে। একটি যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে। অপরটি জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে।

গত বছর আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপ ক্রিকেটের স্বাগতিক ছিল বাংলাদেশ। সে কারণে ২০১৩-১৪ অর্থবছরে ক্রীড়া খাতে বেশি বরাদ্দ ছিল।

তবে এবার খেলাধূলা প্রসারে বিভিন্ন জেলায় সারঞ্জাম প্রদান, মাঠ সংস্কার ও স্টেডিয়ামে সংস্কার ও নির্মাণের কাজের উন্নয়নের জন্য ৩০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। উপজেলা স্টেডিয়াম নির্মাণ করতে ৫০ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে ২টি জেলায় নতুন স্টেডিয়াম নির্মাণ, ৪টি জেলায় স্টেডিয়াম ও ২টি বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সের উন্নয়ন ছাড়াও গ্রামীণ খেলাধূলার উন্নয়ন রয়েছে।