বাজারে এসেছে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম (ওএস) চালিত স্মার্টফোন

প্রকাশ:| মঙ্গলবার, ১৬ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১০:৫১ অপরাহ্ণ

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বাজারে এসেছে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম (ওএস) চালিত স্মার্টফোন। জনপ্রিয় ব্রাউজার নির্মাতা মজিলা ফাউন্ডেশনের তৈরি ফায়ারফক্স ওএস চালিত এ স্মার্টফোন গ্রামীণফোন ও সিম্ফনির সহযোগিতায় বাজারে এসেছে। সিম্ফনির নতুন ‘গো ফক্স এফ১৫’ মডেলের এ স্মার্টফোনটির সঙ্গে গ্রামীণফোনের ‘বন্ধু’ প্যাকেজ ব্যবহারকারীরা প্রতিদিন বিনা মূল্যে পাবেন ২০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহারের সুযোগ। আজ মঙ্গলবার ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে নতুন ওএসে এ স্মার্টফোনের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ বলেন, ‘বাংলাদেশে এখনও প্রায় ৮০ শতাংশ মানুষই জানে না ইন্টারনেট দিয়ে কী করা যায়। আর তাই আমরা সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে এবং স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতে যৌথভাবে নতুন ওএস চালিত স্মার্টফোন বাজারে এনেছি।
অনুষ্ঠানে গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনরের ডিজিটাল শাখার প্রধান ও টেলিনর গ্রুপের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট রলভ-এরিক স্পিলিং বলেন, ‘সবার জন্য ইন্টারনেট’ উদ্যোগের আওতায় কম দামে এবং সহজে ইন্টারনেট ব্যবহার সুবিধা সবার জন্য বাড়ানোর ব্যাপারে কাজ করছে টেলিনর ডিজিটাল।
ফায়ারফক্স ওএসে বিভিন্ন বিষয় তুলে ধরে মজিলার প্রধান কারিগরি কর্মকর্তা আন্দ্রেয়াস গাল বলেন, ‘এশিয়ায় ভারতের পর বাংলাদেশে ব্যবহারকারীদের হাতে ফায়ারফক্স ওএস স্মার্টফোন পৌঁছে দিতে পেরে আমরা আনন্দিত। অলাভজনক সংস্থা হিসেবে এবং কমিউনিটির সদস্যদের সহায়তায় মজিলা ‘উন্মুক্ত ওয়েব’ নিয়ে কাজ করছে। এছাড়া বাংলাদেশের বাজারে দারুণ সুযোগ রয়েছে। সেটিও আমরা কাজে লাগাতে চাই।’
সিম্ফনির নতুন এ স্মার্টফোনের বিভিন্ন বিষয় তুলে ধরেন সিম্ফনির প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুর রশিদ। তিনি বলেন, স্মার্টফোনের বাজার ধীরে ধীরে বেড়েই চলছে। এ জন্য আরও কতটা সহজে আধুনিক সুবিধার স্মার্টফোন ব্যবহারকারীদের হাতে পৌঁছানো যায়, সেটি নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মজিলা বাংলাদেশের কমিউনিটি লিড মাহে আলম খান, মজিলা প্রতিনিধি বেলায়েত হোসেন, শফিউল আজম, আশিকুর রহমান, মালিহা মমতাজ ইসলাম ও অনিরুদ্ধ অধিকারী।
নতুন ‘গো ফক্স এফ১৫’ মডেলের স্মার্টফোনে রয়েছে এক গিগাহার্টজ সিঙ্গেল কোর প্রসেসর, ফায়ারফক্স ওএস ১.৪ সংস্করণ, ৩.৫ ইঞ্চি পর্দা, ৫১২ মেগাবাইট রম এবং র‌্যাম, ৩.২ মেগাপিক্সেল ক্যামেরা, ১৪৫০ এমপিএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি ইত্যাদি। সম্পূর্ণ বাংলা ভাষায় এ ফোনটি ব্যবহার করা যাবে। রয়েছে বিল্ট ইন দুটি বাংলা কি-বোর্ড এবং অ্যাপ স্টোর যেখানে বিভিন্ন ধরনের অ্যাপ পাওয়া যাবে। স্মার্টফোনটির দাম ৪ হাজার ৬৫০ টাকা। নতুন এ স্মার্টফোনটি বাজারে পাওয়া যাবে ২৮ সেপ্টেম্বর থেকে। তবে কাল বুধবার থেকেই www.grameenphone.com ঠিকানায় অগ্রিম বুকিং দেয়া যাবে।