বাছাইপর্বেই শেষ হতে পারে আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রা!

প্রকাশ:| শুক্রবার, ১১ নভেম্বর , ২০১৬ সময় ০৯:২৯ অপরাহ্ণ

ব্রাজিলের বিপক্ষে গত শুক্রবারের হারের পর এখন দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার জোগাড় আর্জেন্টিনার। আর ২/১ টি অঘটনেই হয়তো বাছাইপর্বেই শেষ হয়ে যেতে পারে লিওনেল মেসির দলের বিশ্বকাপ যাত্রা।

তবে পেরুকে বিশাল একটা ধন্যবাদ দেওয়া উচিত আর্জেন্টিনার। ব্রাজিলের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ার পরও আর্জেন্টিনা যে এখনো পয়েন্ট টেবিলের ছয়ে আছে, তা তো পেরুর সৌজন্যেই।

১০ মিনিটে এগিয়ে যাওয়া প্যারাগুয়েকে ওদেরই মাঠে পেরু শেষ পর্যন্ত ৪-১ গোলে হারাল। ৭০ মিনিট পর্যন্ত যে ম্যাচের স্কোরলাইন ছিল ১-১। আর এই অপ্রত্যাশিত জয়ে পেরু সবচেয়ে বেশি স্বস্তি দিল আর্জেন্টিনাকে।

প্যারাগুয়ে জিতে গেলে দশ দলের মধ্যে আর্জেন্টিনার অবস্থান হতো সাতে। ১১ ম্যাচে মাত্র ৪ জয় আর চার ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে আপাতত ছয়ে আছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপ। পঞ্চম দলটিকে প্লে অফ নামের আরেক বাধা পেরিয়েই টিকিট কাটতে হবে। যে কাজ সহজ নয় মোটেও।

তিনে থাকা কলম্বিয়ার সঙ্গে আর্জেন্টিনার পয়েন্ট ব্যবধান মাত্র দুই। চার-পাঁচে থাকা ইকুয়েডর-চিলিও বেশি দূরে নেই। মাত্র এক পয়েন্টে এগিয়ে। এটা যদি আর্জেন্টিনার জন্য স্বস্তি হয়; অস্বস্তিও আছে। সাত আর আটে থাকা প্যারাগুয়ে-পেরুও কিন্তু আর্জেন্টিনার চেয়ে বেশি পিছিয়ে নেই। প্যারাগুয়ের পয়েন্ট ১৫, পেরুর ১৪। আর্জেন্টিনার চেয়ে এই দুই দল পিছিয়ে আছে যথাক্রমে ১ ও ২ পয়েন্টে।

একটি জয়-পরাজয়ই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের টেবিলের চিত্রটা পুরো উল্টে-পাল্টে দিতে পারে।

আর্জেন্টিনাকে আজ স্বস্তি দিয়েছে চিলি-কলম্বিয়া ম্যাচটিও। আর্জেন্টিনা ওপরে থাকা এই দুই দলের ম্যাচটি ড্র হয়েছে। না হলে এই দুই দলের যেকোনো একটি আর্জেন্টিনার সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিতে পারত।

অন্যদিকে সর্বশেষ হারের পরও আপাতত আতঙ্কিত হওয়ার মতো কিছু দেখছেন না আর্জেন্টিনার কোচ এগার্ডো বাউজা। বিশ্বকাপ যাত্রার চাবি এখনো আর্জেন্টিনার হাতেই বলে মনে করছেন তিনি।

বাউজা বলেন, আমরা এটা ভালোভাবেই জানি যে, বাছাইপর্বের বাধা পেরোনোটা এখনো আমাদের ওপরই নির্ভর করছে। আমাদের সামনের সুযোগগুলোকে কেবল কাজে লাগানোর পথ খুঁজে নিতে হবে।