বাঘাইছড়ির থেকে অস্ত্র-তাজাগুলি, সামরিক সরঞ্জাম, চাঁদার রশিদ উদ্ধার

প্রকাশ:| সোমবার, ৩ জুলাই , ২০১৭ সময় ১০:৪৭ অপরাহ্ণ

পার্বত্য জেলা রাঙামাটির লংগদু’র দূর্গম গোলাছড়ি, কাপ্তাইয়ের নারানগিরি’র পর এবার বাঘাইছড়ির অরন্য থেকে উদ্ধার করা হয়েছে তিনটি অস্ত্র-তাজাগুলি, চাঁদার রশিদসহ নানাবিদ সামরিক সরঞ্জাম। রোববার দিবাগত গভীর রাতে সেনা পুলিশের যৌথ অভিযানে বাঘাইছড়ির মধ্যম বঙ্গলতলী এলাকার অরন্য থেকে দুইজনকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন যৌথবাহিনীর এক উদ্বর্তন কর্মকর্তা।

আটকৃতরা হলো- বঙ্গলতলী ও রূপকারী ইউনিয়নের ইউপিডিএফ’র পরিচালক অটল চাকমা ওরফে দ্বিতেন/কালাবো/জয়দত্ত চাকমা (৫৫)। তার পিতার নাম: মানিন্দ্র চাকমা ওরফে মালাচান চাকমা। সাং-কাট্টলী, পোষ্ট-বাঘাইছড়ি। অপরজন হলো-শুদ্ধজয় চাকমা ওরফে বিটু চাকমা। তার পিতার নাম: চিত্তরঞ্জন চাকমা ওরফে বিন্দুর বাপ। সাং-সংগলা, পোষ্ট-দীঘিনালা-জেলা খাগড়াছড়ি।

আটককৃতদের স্বীকারোক্তি অনুসারে কয়েক ঘন্টার অভিযানে তিনটি স্বয়ংক্রিয় অস্ত্রসহ ১০ রাউন্ড তাজা গুলি, সেনা সদৃশ পোশাকসহ পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ এর চাঁদার রশিদসহ বিভিন্ন গুরুত্বপূর্ন কাগজপত্র উদ্ধার করে যৌথবাহিনী। আটককৃতদের বিরুদ্ধে রাঙামাটি-খাগড়াছড়িতে হত্যাসহ বিভিন্ন মামলা রয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেরাই স্বীকার করেছে।

.
বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ মোঃ আমির হোসেন আটকের সত্যতা নিশ্চিত করেছেন।

নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল একজন অফিসার জািনয়েছেন, আটককৃত দুইজনের বিরুদ্ধের স্থানীয়দের ব্যাপক অভিযোগ রয়েছে। তাদের অত্যাচার নির্যাতন নীপিড়নের কারনে টতস্থ থাকে স্থানীয়রা। অস্ত্রের মুখে জিম্মী করে স্থানীয় ব্যবসায়ি থেকে শুরু করে দরিদ্র চাষীদের কাছ থেকে এই দুইজন তার তাদের সহযোগিরা নিয়মিত চাঁদা আদায় করতো। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতেই অভিযান পরিচালনা করে অস্ত্রশস্ত্রসহ এই দুই সন্ত্রাসীকে আটক করা হয়েছে। এদেরকে রিমান্ডে এনে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র।

উল্লেখ্য, মাত্র একদিন আগে কাপ্তাই উপজেলার নারানগিরি খালের মুখ এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে দুইটি অস্ত্রসহ, পেট্রোল বোমা ও বিস্ফোরক পাউডার উদ্ধার করে বিজিবি’র একটি দল। এরও আগে ২৮শে জুন লংগদুর দূর্গম গোলাছড়ি এলাকায় অভিযান চালিয়ে একে ৪৭ রাইফেলসহ চারটি অত্যাধুনিক অস্ত্র উদ্ধারসহ বিপুল পরিমান সামরিক সরঞ্জাম উদ্ধার করে সেনা-পুলিশের যৌথ বাহিনী টিম।