বাকৃবির ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর

প্রকাশ:| মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর , ২০১৩ সময় ১১:৫৬ অপরাহ্ণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের বিভিন্ন অনুষদে স্নাতক লেভেল-১ সেমিস্টার-১ এর ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েওইদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা এক হাজার।

টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ভর্তিচ্ছুরা আগামী ৪ সেপ্টেম্বর হতে ৩ অক্টোবর তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১২ অক্টোবর এবং ওয়েবসাইটে যোগ্য প্রার্থীদের আসন বিন্যাস প্রকাশিত হবে ৭ নভেম্বর।

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত ১৩ নভেম্বর। ভর্তি সংক্রান্ত সকল প্রকার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.bau.edu.bd এ পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, এ বছর ভর্তি পরীক্ষায় আবেদনের ন্যূনতম যোগ্যতা হচ্ছে ২০১০ বা ২০১১ শিক্ষাবর্ষে এসএসসি/সমমান এবং ২০১২ বা ২০১৩ শিক্ষাবর্ষে এইচএসসি/সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে। উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৭.০ এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ পেতে হবে।

এছাড়া এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন, গণিত (এসএসসির ক্ষেত্রে সাধারণ গণিত) এবং জীববিদ্যা আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। এইচএসসি/সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন, গণিত, জীববিদ্যা এবং ইংরেজি প্রতিটি বিষয়ে ন্যূনতম জিপি ২.০ থাকতে হবে।


আরোও সংবাদ