বাইক্কা বিলে এখন শুধু পাখি আর পাখি

প্রকাশ:| বুধবার, ১২ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ১১:৫৮ অপরাহ্ণ

শ্রীমঙ্গলের বাইক্কা বিলে এখন শুধু পাখি আর পাখি। শীতের শুরু থেকেই বিভিন্ন শীত প্রধান দেশ থেকে বাইক্কা বিলে ছুটে আসছে পাখির ঝাঁক। একটু উষ্ণতার খোঁজে প্রতি বছরের মতো এবারও এ বিল নানা প্রজাতির পাখির কিচির মিচিরে মুখর হয়ে উঠেছে।

প্রতি বছরের মতো এবারও বাইক্কা বিলে এশিয়ান ওয়াটার বার্ড সেনসাসের আওতায় পাখি গণনা হয়েছে।

পাখি শুমারির এসব তথ্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে সংরক্ষণের জন্য গুরুত্বপূর্ণ পাখি এলাকা হিসেবে তালিকাভুক্ত শ্রীমঙ্গলের বাইক্কা বিলে পাখি শুমারি করা হয়।

বাংলাদেশের বার্ড ক্লাবের সভাপতি ও বাংলাদেশের জলচর পাখি শুমারি কার্যক্রমের জাতীয় সমন্বয়কারী ইনাম আল হক জানান, এ বছর বাইক্কা বিলে ৪১ প্রজাতির ১০ হাজার ৪৭৯ পাখি বিচরণ করছে।

ইনাম আল হক আরো জানান, এ বছর বাইক্কা বিলে ১১ প্রজাতির ৫ হাজার হাঁস দেখা গেছে। এছাড়াও দাগী লাল পা ৪৮১টি, মেটে মাথা টিটি দেখা গেছে ৩৭০টি। পাখি শুমারিকালে বিশ্বব্যাপী বিরল ও বিপন্ন ২টি ফুলুরি হাঁসের দেখা মিলেছে। বিশ্বব্যাপী বিপন্ন কালা মাথা কাস্তেচড়া ১৭টি ও কালো লেজ জোরালির দেখা মিলেছে ২২০টি।

এ ছাড়াও বাংলাদেশে বিরল খয়রা কাস্তে চড়া পাখির দেখা পাওয়া গেছে ১৫টি। ইনাম আল হক জানান, ফ্রেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বাইক্কা বিলে ২য় পর্যায়ে আবারো পাখিশুমারি অনুষ্ঠিত হবে।


আরোও সংবাদ