বাংলাদেশ ইনফ্রাস্ট্রাক্চার ফাইন্যান্স’র সেমিনার

প্রকাশ:| বুধবার, ২ আগস্ট , ২০১৭ সময় ০৯:১৩ অপরাহ্ণ

অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন পাবলিক প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন প্রকল্পে অর্থায়নকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাক্চার ফাইন্যান্স ফান্ড লিঃ (বিআইএফএফএল)’র “প্রেজেন্টেশন অব এক্টিভিটিজ এন্ড কন্সালটেশন অন স্ট্র্যাটেজিক প্ল্যানিং” শীর্ষক সেমিনার ২ আগস্ট সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে তথ্যচিত্র উপস্থাপন করেন বিআইএফএফএল’র প্রধান নির্বাহী কর্মকর্তা এস.এম. ফরমানুল ইসলাম। সেমিনারে অন্যান্যদের মধ্যে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, মোঃ রকিবুর রহমান (টুটুল), অঞ্জন শেখর দাশ ও হাসনাত মোঃ আবু ওবাইদা, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, এইচআরসি’র সিনিয়র পরিচালক কাজী রুকুনউদ্দীন আহমেদ, বিকেএমই’র সাবেক পরিচালক শওকত ওসমান, কিশোয়ান’র গ্রুপ’র এমডি মোঃ শহিদুল ইসলাম, মেটকো গ্রুপ’র এমডি নেসার আহমেদ, স্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ’র রিজিওনাল ম্যানেজার মোঃ আলী ও ম্যানেজার সাব্বির আহমদ চৌধুরী, এনআরবি ব্যাংক’র এরিয়া হেড তারেকুজ্জামান বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ জহুরুল আলম ও মোঃ আবদুল মান্নান সোহেল ও বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-চট্টগ্রাম বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু হলেও কোন ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন’র হেড অফিস এ অঞ্চলে স্থাপন করা হয়নি। তিনি সম্ভাব্য বিভিন্ন সেক্টরে অর্থায়নের সুবিধার্থে চট্টগ্রামে বিআইএফএফএল’র আঞ্চলিক কার্যালয় স্থাপনের দাবী জানান। মাহবুবুল আলম কস্ট অব ডুয়িং বিজনেস কম হওয়া এবং আমদানি-রপ্তানি সুবিধার কারণে এ অঞ্চলের বিনিয়োগ লাভজনক বলে মন্তব্য করেন এবং বিকেন্দ্রীকরণের মাধ্যমে দেশের যে অঞ্চলে যে সম্ভাবনা রয়েছে তার সদ্ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ নারী উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণ প্রদান এবং বৃহত্তর চট্টগ্রামে পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে বিভিন্ন প্রকল্পে অর্থায়নের আহবান জানান।

বিআইএফএফএল’র সিইও ফরমানুল ইসলাম বলেন-চট্টগ্রামের ব্যবসায়ীদেরকে এই সংস্থার অর্থায়ন সম্পর্কে বিস্তারিত অবহিত করা এবং এ অঞ্চলের অবকাঠামো উন্নয়নে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে এ সেমিনার আয়োজন করা হয়েছে। ভিশন ২০২১ ও ২০৪১ অর্জনে অবকাঠামো উন্নয়ন অত্যন্ত জরুরী। বিআইএফএফএল বিদ্যুৎ ও জ্বালানী, প্রাকৃতিক সম্পদ উন্নয়ন, যোগাযোগ, অর্থনৈতিক ও শিল্পাঞ্চল, বন্দর উন্নয়ন, টেলিযোগ, হোটেল ও পর্যটন, ইউটিলিটি ও পরিবেশ ব্যবস্থাপনা, ফার্টিলাইজার, সামাজিক ও শিল্প অবকাঠামো, আরবান ডেভেলাপমেন্ট ও নারী উদ্যোক্তা উন্নয়ন খাতে অর্থায়ন করে থাকে। তিনি তথ্যচিত্রের মাধ্যমে অর্থায়ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।