বাংলাদেশে প্রচলিত বিচারব্যবস্থা সংস্কার করা প্রয়োজন-মজীনা

প্রকাশ:| বুধবার, ২৩ জুলাই , ২০১৪ সময় ০৭:৫৩ অপরাহ্ণ

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, বাংলাদেশে প্রচলিত বিচারব্যবস্থা সংস্কার করা প্রয়োজন। তা না হলে জনগণের আস্থা হারাবে।

ড্যান ডব্লিউ মজীনাআজ বুধবার রাজধানীর রাজারবাগে ডিটেকটিভ ট্রেনিং স্কুলে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত এ কথা বলেন।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় অভিযুক্তের স্বীকারোক্তির ওপর বিচার নির্ভরশীল বলে উল্লেখ করে মজীনা বলেন, এ ব্যবস্থা রিমান্ডে নির্যাতনের সুযোগ করে দিচ্ছে। সন্দেহভাজন ব্যক্তির স্বীকারোক্তি আদায়ের জন্য আইনপ্রয়োগকারী সংস্থার প্রতিনিধিরা অনেক বেশি বল প্রয়োগের উৎসাহ পাচ্ছেন। এরপর আর বিচারকের কিছু করার থাকে না।

মার্কিন রাষ্ট্রদূত আশঙ্কা প্রকাশ করেন, এভাবে বিচারব্যবস্থার ওপর সাধারণ মানুষের আস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। কার্য্কর ন্যায়বিচার দিতে রাষ্ট্র ব্যর্থ হলে জনগণ আইন হাতে তুলে নেবে, আর এতে বিচারব্যবস্থা ভেঙে পড়বে।

মজীনা আরো বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় নাগরিকদের ন্যায়বিচার নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। আলামত সংগ্রহ ও তা আদালতে বিশ্বাসযোগ্যভাবে উপস্থাপনের ওপর জোর দেয়া উচিত, যাতে কেউ মিথ্যা অভিযোগে শাস্তি না পায় এবং প্রকৃত অপরাধীদের জবাবদিহির আওতায় আনা যায়।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক হাসান মাহামুদ খন্দকার, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোখলেসুর রহমান, ট্রেনিং স্কুলের পরিচালক শাহাদাত হোসেন এবং যুক্তরাষ্ট্রের ফরেনসিক বিশেষজ্ঞ মার্ক মোজেল উপস্থিত ছিলেন।