বাংলাদেশে এপনিক সম্মেলন হচ্ছে না

প্রকাশ:| শুক্রবার, ৮ জুলাই , ২০১৬ সময় ০৭:২৪ অপরাহ্ণ

আগামী সেপ্টেম্বরে ঢাকায় তথ্যপ্রযুক্তিবিষয়ক একটি বড় সম্মেলন হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না। ‘এপনিক-৪২’ নামের ওই সম্মেলনে আসতে চাচ্ছেন না অনেক বিদেশি সদস্য। তাঁদের পরামর্শক প্রতিষ্ঠান বাংলাদেশ সফরে ‘না’ করছেন।
এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) আয়োজনে ঢাকায় ২৯ সেপ্টেম্বর থেকে ৬ আগস্ট পর্যন্ত ‘এপনিক ৪২’ সম্মেলন হওয়ার কথা ছিল। ইন্টারনেট বিষয়ক অন্যতম এই সম্মেলনে ২৫০ থেকে ৩০০ জন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞসহ অনেক অতিথি থাকার কথা ছিল। এপনিকের মহাপরিচালক পল উইলসনের এক ইমেইল বার্তায় এ তথ্য জানানো হয়েছে।
বার্তায় বলা হয়, গত সপ্তাহে বাংলাদেশে সহিংসতার ঘটনায় এপনিকের সদস্যরা উদ্বিগ্ন।
গতকাল বৃহস্পতিবার এপনিকের নির্বাহী পরিষদ বিষয়টি নিয়ে একটি সভা করে। ওই সভায় সম্মেলনের স্থান পরিবর্তনের সিদ্ধান্ত হয়। সম্মেলনের নতুন স্থানের নাম এখনো জানানো হয়নি।
এপনিকের সঙ্গে যৌথভাবে এ সম্মেলনের আয়োজক ছিল বাংলাদেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি) ও বিডিনগ।
বিডিনগের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির প্রথম আলোকে বলেন, আমরা যৌথভাবে সম্মেলন আয়োজন করেছিলাম। ২৫০ থেকে ৩০০ বিদেশি অতিথি আসার কথা ছিল। কিন্তু সাম্প্রতিক ঘটনায় এপনিকের সদস্যদের বাংলাদেশে আসতে বেশ কিছু ঝামেলায় পড়তে হচ্ছে। তাঁদের ইনস্যুরেন্স আর করপোরেট পলিসি এখন বাংলাদেশে আসতে সমর্থন দিচ্ছে না। এপনিক বাংলাদেশে সম্মেলনটি আয়োজন করতে সর্বোচ্চ চেষ্টা করলেও অতিথিদের কথা ভেবে স্থান পরিবর্তন করতে বাধ্য হয়েছে।
সুমন আহমেদ বলেন, এ ধরনের একটি ঘটনায় আমরা ধাক্কা খেয়েছি। বিদেশি অতিথিদের কাছে নেতিবাচক বার্তা গেলেও আমাদের কিছু করার নেই।
এপনিক সম্মেলন না হলেও বিডিনগের সম্মেলন হবে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ।