বাংলাদেশের সেবা খাতে অস্ট্রেলিয়ার সহযোগিতার আশ্বাস— ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার

প্রকাশ:| বুধবার, ২১ মে , ২০১৪ সময় ০৬:৩০ অপরাহ্ণ

“বাংলাদেশের সেবা খাতের উন্নয়নে অস্ট্রেলিয়ান সরকার সহযোগিতা করবে।” ২০ মে বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে মতবিনিময়কালে নয়াদিল্লীস্থ অস্ট্রেলিয়ার দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার মিস. নিকোলা ওয়াটকিনসন (গং. ঘরপড়ষধ ডধঃশরহংড়হ) উপরোক্ত মন্তব্য করেন। এ সময় অস্ট্রেলিয়ান ট্রেড কমিশনের বিজনেস ডেভেলাপমেন্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান ও কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম অস্ট্রেলিয়াকে বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতীম রাষ্ট্র এবং বাণিজ্যিক অংশীদার উল্লেখ করে ভবিষ্যতেও উভয়দেশ অর্থনৈতিক বিভিন্ন ইস্যুতে যৌথভাবে কাজ করবে বলে জানান। তিনি চট্টগ্রামের ব্যবসায়ীরাই অস্ট্রেলিয়া হতে বিভিন্ন ভোগ্যপণ্য যেমনঃ গম, ছোলা, ডাল বিপুল পরিমাণে আমদানি করে থাকে বলে ট্রেড কমিশনারকে অবহিত করেন। মাহবুবুল আলম বাংলাদেশের রপ্তানি ঝুড়ির বৈচিত্রতা বৃদ্ধির প্রসংগ উল্লেখ করে এদেশের তৈরীপোশাক খাত ছাড়াও অন্যান্য সম্ভাবনাময় চামড়া, জাহাজ নির্মাণ, শিপব্রেকিং, লাইট ইঞ্জিনিয়ারিং, ফার্মাসিউটিক্যালস, সিরামিক খাতে একক বা যৌথ অস্ট্রেলিয়ান বিনিয়োগ প্রত্যাশা করেন।

মতবিনিময়কালে নিকোলা ওয়াটকিনসন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্প্রসারণে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। তিনি আইসিটি, টেলিকমিউনিকেশন, এনার্জি, অবকাঠামো, হোটেল ম্যানেজমেন্ট খাতে তার দেশের অভিজ্ঞতা ও সক্ষমতা কাজে লাগিয়ে বাংলাদেশ বিশেষভাবে উপকৃত হওয়ার পাশাপাশি অস্ট্রেলিয়া এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে মনে করেন। ওয়াটকিনসন দক্ষ মানবসম্পদ তৈরীতে প্রয়োজনীয় টেকনোলজি ও প্রশিক্ষণের প্রসংগ উল্লেখ করে এখাতে তার সরকারের সার্বিক সহযোগিতার কথা ব্যক্ত করেন।