বাংলাদেশের জন্মলগ্ন থেকে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন চলেছে-সন্তু

প্রকাশ:| শুক্রবার, ১৫ সেপ্টেম্বর , ২০১৭ সময় ১০:২৯ অপরাহ্ণ

বাংলাদেশের জন্মলগ্ন থেকে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন চলে আসছে, বর্তমানেও অপারেশন উত্তোরনের মধ্য দিয়ে পাহাড়ে সেনাকর্তৃত্ব চলছে বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

 

শুক্রবার রাঙামাটি শিল্পকলা একডেমী মিলনায়তনে জন সংহতি সমিতির প্রতিষ্ঠাতা ও সাবেক সংসদ সদস্য মানবেন্দ্র নারায়ন লারমার ৭৮তম জন্ম দিবসের আলোচনা সভায় এ অভিযোগ করেন সন্তু লারমা।

 

পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় আরো বক্তব্য দেন চাকমা সার্কেল চীফ রাজা দেবাশীষ রায়, জন সংহতি সমিতির নেতা কল্পনা চাকমা, যুব সমিতির সাধারণ সম্পাদক অরুণ ত্রিপুরা ও মনোঘর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিশির চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সুমন মারমা প্রমুখ।

 

সন্তু লারমা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে সাত লক্ষ বহিরাগত বাঙ্গালী মুসলমান অবস্থান করছে। এ কারণে সেখানকার পাহাড়িরা সংখ্যা লঘুতে পরিণত হচ্ছে। পাহাড়ে প্রতিনিয়ত অনুপ্রবেশ ঘটছে। পাহাড়ি জনগোষ্টি তাদের অধিকার থেকে অনেক দুরে আছে উল্লেখ করে তিনি বলেন পার্বত্য চুক্তির পরে পার্বত্য চট্টগ্রামে কমপক্ষে ২০টি সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে।


আরোও সংবাদ