বাংলাদেশেও চালু হয়েছে উইকিপিডিয়া জিরো প্রকল্প

প্রকাশ:| শুক্রবার, ১৫ নভেম্বর , ২০১৩ সময় ১০:৪০ অপরাহ্ণ

উইকিপিডিয়া জিরো প্রকল্পবিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও চালু হয়েছে উইকিপিডিয়া জিরো প্রকল্প।

বাংলাদেশে বর্তমান বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন এ সুবিধা দিচ্ছে। এছাড়া, খুব শীঘ্রই গ্রামীণফোন লিমিটেডও এ সেবা দেয়া শুরু করবে।

২৮৫টি ভাষায় থাকা উইকিপিডিয়া সকলের কাছে সহজলভ্য করতে নানা ধরনের প্রকল্প নেয়া হয়েছে উইকিপিডিয়া পরিচালনা সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে।

এরই অংশ হিসেবে গত বছর উগান্ডায় চালু হয় উইকিপিডিয়া জিরো প্রকল্প। প্রকল্পটি ইতিমধ্যে জিতেছে সাউথ বাই সাউথওয়েস্ট ২০১৩ পুরস্কার।

সামগ্রিক অবস্থা জানতে ঢাকায় এসেছেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল প্রোগ্রামের পরিচালক ক্যারোলিন।

এ উপলক্ষ্যে সম্প্রতি ঢাকার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করে উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত স্থানীয় চ্যাপ্টার উইকিমিডিয়া বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ক্যারেলিন স্লোয়েডার। এ সময়ে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, কোষাধ্যক্ষ আলী হায়দার খান, নির্বাহী সদস্য শাবাব মোস্তাফা, তানভীর মোরশেদ, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব, নাসির খান সৈকত, বেসিসের ভাইস প্রেসিডেন্ট উত্তম কুমার পাল, গ্রামীণফোনের ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া বিভাগের প্রধান জাকিয়া জেরিন, বাংলালিংকের ভ্যাস বিভাগের শফিক শামসুর রাজ্জাক, রবির মার্কেট অপারেশন বিভাগের ব্যবস্থাপক তারেক মোহাম্মদ এনামুল হক উপস্থিত ছিলেন।

ক্যারোলিন স্লোয়েডার জানান, মোবাইলের মাধ্যমে সহজে বিনামূল্যে উইকিপিডিয়ার তথ্য পাওয়ার সুবিধার্থে উন্নয়নশীল দেশগুলোর জন্য চালু করা হয় উইকিপিডিয়া জিরো প্রকল্প।

সংবাদ সম্মেলনে মুনির হাসান জানান, মোবাইল ফোনের মাধ্যমে বাংলাদেশ প্রায় তিন কোটি লোক এখন ইন্টারনেট ব্যবহার করে। এদের অনেকেই শিক্ষার্থী। তাদের মধ্যে বিনামূল্যে তথ্য ভান্ডার উন্মুক্ত করতে পারলে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠন আমাদের জন্য সহজ হবে।

মূলত এ সেবা m.wikipedia.org এবং zero.wikipedia.org সাইট ব্যবহারের মাধ্যমে গ্রাহকরা পেয়ে থাকেন। বাংলাদেশে বর্তমানে বাংলালিংক, গ্রামীণফোন, রবি উইকিপিডিয়া জিরো প্রকল্পের সহযোগী।


আরোও সংবাদ