বাংলাদেশি হাজিদের খবর নিতে হটলাইন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:২৬ অপরাহ্ণ

সৌদি আরবের মিনায় হজের তৃতীয় দিনে বৃহস্পতিবার পদদলিত হয়ে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪৫৩ হাজি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরো ৭ শতাধিক। দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করেছে সৌদি কর্মীরা।

হতাহত হাজিদের মধ্যে এখনো বাংলাদেশি একজন হাজি রয়েছেন বলে এখন পর্যন্ত খবরে জানা গেছে। মক্কায় বাংলাদেশ হজ অফিস এ তথ্য নিশ্চিত করেছে। তবে ঘটনায় বাংলাদেশি হাজিদের খবর পেতে হটলাইন চালু করা হয়েছে। হটলাইন নম্বর হল- +৯৬৬৫ ৩৭৩৭ ৫৮৫৯ এবং +৯৬৬৫ ০৯৩৬ ০০৮২।

বৃহস্পতিবার হজযাত্রীরা হজের অন্যতম আনুষ্ঠানিকতা জামারাহ অর্থাৎ শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করার জন্য মিনায় জড়ো হয়েছিলেন। কিন্তু জামারাহ শুরু হওয়ার আগেই মিনার ২০৪নং সড়কে এই মর্মান্তিক পদদলিত হওয়ার ঘটনাটি ঘটে বলে আল জাজিরা জানিয়েছে। তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি।

বিভিন্ন ভিডিওচিত্রে দেখা গেছে, হাজিদের লাশগুলো একই স্থানে জটলা পাকানো। ঘটনাস্থলে অতিরিক্ত তাপ থাকায় ওপর থেকে পানি ফেলা হয়েছে। লাশগুলোর ভেতরে চাপা পড়া হাজিদের অনেকেই এখনো জীবিত আছেন।

চলতি মৌসুমে সৌদিতে হজ উদযাপনের জন্য বিশ্বের ১৬৪টি দেশ থেকে প্রায় ২০ লাখ মানুষ আরাফাত ময়দানে উপস্থিত হয়েছেন। এছাড়া এবার সৌদি আরব থেকে  হজ উদযাপন করছেন আরো ২ লাখ হাজি।