বহুমুখী প্রতিবন্ধকতায় বাধাগ্রস্ত হচ্ছে ইসলামপুরে শিল্পায়ন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৭ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ১২:১৯ পূর্বাহ্ণ

সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি, কক্সবাজার সদর উপজেলার শিল্প এলাকা ইসলামপুরে নানা সমস্যা, বহুমুখী প্রতিবন্ধকতা আর শিল্পজোন গড়ে তোলার ক্ষেত্রে সরকারের অনীহার কারনে কাংখিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ তুলেছেন সংশ্লিষ্টরা। এর অন্যতম প্রধান কারণ ইসলামুপর ফুলছড়ি নদী ড্রেজিং ও বিদ্যুৎ চাহিদানুযায়ী পর্যাপ্ত সরবরাহ না হওয়াটাকে দায়ী করছেন মিল মালিকেরা।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় এক যুগ আগে থেকে শিল্প এলাকা পরিচিতি লাভ করলেও শিল্প জোন না হওয়ায় ইসলামপুরবাসীর আশায় গুড়োবালি পড়েছে। স্থানীয়রা সংশ্লিষ্টদের কার্যকর উদ্যোগের অভাবে ইসলামপুর শিল্প এলাকা চরমভাবে অবহেলিত রয়ে গেছে বলে মনে করছেন। ফলে এ শিল্পের সাথে জড়িত প্রায় ১০ হাজার শ্রমিক, হাজারের অধিক ব্যবসায়ী চরম অবহেলিত, বঞ্চিত, শোষিত ও নানা লাঞ্চনার শিকার হচ্ছে।
শিল্প উদ্যোক্তাদের মতে, ইসলামপুরে অর্ধশতাধিক লবণ মিল রয়েছে সে অনুপাতে ব্যাপক সম্ভাবনা থাকার সত্বেও পূর্নাঙ্গ রূপে শিল্পায়নের জন্য প্রয়োজনীয় লবণ শিল্প কারখানা স্থাপন না করায় এবং চাহিদানুযায়ী বিদ্যুৎ সরবরাহ না করায় এ এলাকার উন্নয়নের মুখ থুবড়ে পড়েছে। এছাড়াও সংখ্যাগরিষ্ট লবণ মিল কারখানাগুলো সচলের উদ্যোগ না নেয়ায় কাজের কাজ কিছ্ইু হচ্ছে না।
স্থানীয়রা জানিয়েছেন, ইসলামপুরের লবণ ও চিংড়ি দেশের মোট চাহিদার কিছু অংশ পুরণ করে আসছে দীর্ঘদিন ধরে। কিন্তু আহরিত মৎস্য সংরক্ষণে চাহিদা মাফিক হিমাগার গড়ে তোলা হয়নি। প্রয়োজনীয় হিমাগারের অভাবে উৎপাদিত চিংড়ি ও অন্যান্য কোটি টাকার কৃষি পণ্য বছরে নষ্ট হচ্ছে। সব মিলিয়ে ইসলামপুর শিল্পাঞ্চল উন্নয়নের ক্ষেত্রে চরম অবহেলার শিকার হয়ে পড়েছে।
এলাকাবাসির দাবী, দেশের অন্যান্য শিল্প এলাকার মতো ইসলামপুর ফুলছড়ি নদীকে ড্রেজিং করে বন্ধ হয়ে যাওয়া বিভিন্ন কল কারখানা আধুনিকায়ন ও পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ ও নতুন নতুন কর্মক্ষেত্র সৃষ্টিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে ইসলামপুর শিল্প এলাকা শিল্প জোন ও শিল্পায়নের ক্ষেত্রে বিপ্লব ঘটবে।
এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আবুল কালাম জানান, দেশের অন্যান্য শিল্প এলাকার চেয়ে ইসলামপুর শিল্প এলাকা দুর্যোগপূর্ণ ও অপেক্ষাকৃত ছোট এলাকা। তাই এ এলাকায় নতুন নতুন শিল্প কারখানা ও কর্মক্ষেত্র সৃষ্টিতে শিল্পায়নের কোন বিকল্প নেই। এজন্য তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করে ইসলামপুরকে শিল্পজোন হিসাবে গড়ে তোলার দাবী জানান।