বশির আহমেদের দাফন সম্পন্ন

প্রকাশ:| রবিবার, ২০ এপ্রিল , ২০১৪ সময় ১০:৫২ অপরাহ্ণ

শিল্পী বশির আহমেদবরেণ্য সঙ্গীত শিল্পী বশির আহমেদের দাফন রোববার বিকাল ৩টার দিকে সম্পন্ন হয়েছে। তাকে রাজধানীর মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্স কবরস্থানে তাকে দাফন করা হয়।

বশির আহমেদের পরিবার সরকারের কাছে কবর সংরক্ষণের দাবি জানিয়েছে।

শিল্পী বশির আহমেদ শনিবার রাতে রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। বশির আহমেদ দীর্ঘদিন ধরে ক্যান্সার ও হৃদরোগে ভুগছিলেন। কয়েক দিন ধরে তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি ঘটে।

বশির আহমেদ ১৯৩৯ সালের ১৯ নভেম্বর কলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নাসির আহমেদ। ষাটের দশকের শুরুতে তিনি সপরিবারে ঢাকায় আসেন। ঢাকায় আসার আগেই উর্দু চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেন তিনি। ওই সময়ই শিল্পী হিসেবে তার সুনাম ছড়িয়ে পড়ে।

বশির আহমেদ ছিলেন একাধারে সঙ্গীতশিল্পী, সুরকার, গীতিকার ও সঙ্গীত পরিচালক। একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন গুণী এই শিল্পী।

বশির আহমেদের স্ত্রী মীনা বশির, ছেলে রাজা বশির ও মেয়ে হুমায়রা বশিরও সঙ্গীতের সঙ্গে যুক্ত।

তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- অনেক সাধের ময়না আমার, আমাকে পোড়াতে যদি এতো লাগে ভালো, আমি সাত সাগর পাড়ি দিয়ে, যারে যাবি যদি যা/পিঞ্জর খুলে দিয়েছি, ডেকো না আমাকে তুমি/কাছে ডেকো না, সজনী গো ভালোবেসে এতো জ্বালা কেন বল না।