বর্তমান দশম জাতীয় সংসদ ব্যতিক্রম রূপধারণ করেছে-টিআইবি

প্রকাশ:| সোমবার, ৭ জুলাই , ২০১৪ সময় ০৬:০৬ অপরাহ্ণ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বর্তমান দশম জাতীয় সংসদ ব্যতিক্রম রূপধারণ করেছে। বিরোধী দলের যে শক্তিশালী ভূমিকা পালন করা দরকার ছিল, তা তারা করছে না। সংসদে সকল কার্যক্রম থাকলেও আমরা এ সংসদকে কার্যকর সংসদ বলতে পারছি না।

সোমবার রাজধানীর ব্র্যাক সেন্টারে টিআইবি আয়োজিত দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ‘পার্লামেন্টারি ওয়াচ’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

টিআইবির প্রতিবেদনে বলা হয়, দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সরকারী দলের প্রশংসায় সিংহভাগ সময় ব্যায় হয়েছে। আবার সংসদে না থাকলেও এর বাইরে থাকা দল বিএনপি এসময় নানা সমালোচনা ও অসংসদীয় ভাষার শিকার হয়েছেন। অধিবেশনে আইন প্রণয়নে ব্যায় হয়েছে ২ শতাংশেরও কম সময়।

প্রতিবেদনে আরো বলা হয়, সংসদে প্রেসিডেন্টের ভাষণের ওপর আলোচনার সময় এমপিদের উপস্থিতি ছিল সর্বাধিক।

সংবাদ সম্মেলনে উপস্থিত টিআইবির ট্রাস্টি বোর্ডের সভাপতি সুলতানা কামাল বলেন, সংসদে জনগণের করের অর্থ উল্লেখযোগ্য হারে ব্যয় হয়। সংসদে মূল কাজ বাদ দিয়ে দলের প্রশংসা করে বক্তব্য দেয়া অপচয়ের শামিল।

তিনি বলেন, বর্তমান বিরোধী দল শুধু নামে আছে। নিজেদের এক ধরনের স্বার্থ রক্ষার জন্য বিরোধী দল হিসেবে উপস্থাপিত হচ্ছে। মোট কথা বর্তমান সংসদে একটি অভূতপূর্ব অবস্থা বিরাজ করছে।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, বর্তমান সংসদের প্রাক্তন বিরোধী দলকে অনেক অশালীন ভাষায় মন্তব্য করা হলেও স্পিকার তার অবস্থানে নিরব ছিলেন। এ জন্য স্পিকারের ভূমিকাও কার্যকর নয়।