বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা

প্রকাশ:| রবিবার, ২৯ জুন , ২০১৪ সময় ১০:৫৮ অপরাহ্ণ

বর্ণাঢ্য আয়োজনে বন্দরনগরী চট্টগ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা
রোববার বিকেল ৪টায় নগরীর নন্দনকানন রথের পুকুর পাড় এলাকা থেকে বর্ণাঢ্য রথযাত্রা বের করে কেন্দ্রীয় রথযাত্রা কমিটি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম এ রথযাত্রার উদ্বোধন করেন।

একই সময়ে নগরীর প্রবর্তক মোড় থেকে রথযাত্রা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)। সিটি মেয়র এম মনজুর আলম এর উদ্বোধন করেন।

এসময় মেয়র বলেন, রথযাত্রা উপলক্ষে প্রতিবছর হিন্দু সম্প্রদায়ের মানুষ শোভযাত্রা বের করে। সর্বস্তরের মানুষের অংশগ্রহণের কারণে এ রথযাত্রা শুধু একটি ধর্মীয় অনুষ্ঠানে সীমাবদ্ধ থাকেনা, এটি মানুষের মিলনমেলাও বটে। ধর্মের প্রতি মানুষের আগ্রহ থাকলে মানুষ খারাপ পথে যেতে পারে না। ইসকনের এ আয়োজন ভবিষ্যতে আরও সমৃদ্ধ হোক আমি সে কামনা করি।

ইসকন আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইসকনের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী, আন্র্তজাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত ও প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী।

ইসকনের রথযাত্রায় সুসজ্জিত হাতি, ঘোড়ার বহর, পালকি, হনুমানসহ বিভিন্ন পৌরাণিক সাজসজ্জা নিয়ে হাজার হাজার মানুষ সমবেত হন। নানা ধরনের বাজনা বাজিয়ে, নেচে, গেয়ে রথযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ডিসি হিল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

অন্যদিকে নন্দনকাননে রথযাত্রা উদ্বোধন করে সিএমপি কমিশনার বলেন, রথযাত্রা এখন সব সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন সৃষ্টি করেছে। এই উৎসব সর্বজনীন। বাংলাদেশ সকল ধর্ম-বর্ণের মানুষের। এখানে প্রত্যেকের স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালনের অধিকার আছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.পীযূষ দত্ত, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি জিতেন্দ্র প্রসাদ নাথ মন্টু, চসিক কাউন্সিলর জহর লাল হাজারী।


আরোও সংবাদ