‘বরফে নয় ফেনায়’ ছেয়ে গেল বেঙ্গালোর

প্রকাশ:| সোমবার, ২৮ সেপ্টেম্বর , ২০১৫ সময় ১০:১০ অপরাহ্ণ

বেঙ্গালোরে বরফ! না, কোনও সায়েন্স ফিকশন নয়। ফের চূড়ান্ত পর্যায়ে পৌঁছাল ভারতের কর্ণাটকের রাজধানী নগরীর জলাশয়ে টক্সিক দূষণের মাত্রা। সেই রাসায়নিক দূষণের মাত্রা চড়তেই বেলান্দুর লেকসহ শহরের বিভিন্ন জলাশয়ে ভেসে উঠল রাশি রাশি ফেনা। যেন বরফ পড়েছে! এক নজরে যা দেখলে মনে হয় যেন শহরে বরফ পড়ছে! 'বরফে' ছেয়ে গেল আইটি হাব বেঙ্গালোর!

দেশটির শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি হাব বলে খ্যাত শহরের এই চিত্র দেখে অনেকেই চমকে উঠছেন। যদিও এক সময়কার চিরবসন্তের শহর বেঙ্গালোর মানুষের কাছে এখন এই চিত্রটা অনেকটাই গা সওয়া হয়ে গিয়েছে। ইয়ামলুর লেকে গত কয়েক মাস আগে হঠাৎ করেই আগুন জ্বলতে দেখেন শহরবাসী। যা দেখে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। 'বরফে' ছেয়ে গেল আইটি হাব বেঙ্গালোর!

পরে জানা যায়, বিভিন্ন সার্ভিস স্টেশন বা গ্যারেজ থেকে ভেসে আসে পেট্রোল, ডিজেল। এগুলিই ভাসতে থাকে লেকের জলে। কোনওভাবে তাতে আগুন ধরে গেলেই জ্বলতে শুরু করে।

তাছাড়া, গত বছরেও বেঙ্গালোর সাক্ষী হয়েছিল একই রকম টক্সিক দূষণের। রাস্তাঘাট ভরে গিয়েছিল সাদা ফেনায়। বেঙ্গালোর লেকগুলিকে দূষণমুক্ত করার জন্য বার বার নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের পক্ষ থেকে।'বরফে' ছেয়ে গেল আইটি হাব বেঙ্গালোর!

দ্রুত জরুরি পদক্ষেপ নেওয়া হবে বলে এর আগেও আদালতকে জানানো হয়েছে দূষণ নিয়ন্ত্রক বোর্ডের পক্ষ থেকে। কিন্তু এর পরেও যে তেমন কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি, তার প্রমাণ সোমবারের ঘটনা। – See more at: http://www.alokitobangladesh.com/online/special/2015/09/28/12775#sthash.qmP393ee.dpuf