বন্যায় ক্ষতিগ্রস্তদের কারিতাসের সহায়তা

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর , ২০১৫ সময় ১০:১২ অপরাহ্ণ

কারিতাসঅতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বান্দরবানের লামা উপজেলায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ দিয়েছে বেসরকারি সংস্থা কারিতাস। দাতা সংস্থা ইউকেএইড এই আর্থিক অনুদান বরাদ্দ দিয়েছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে লামা উপজেলায় জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, প্রাক্তন উপজেলা চেয়ারম্যান মো. ইসমাইল, লামা সার্কেলের এএসপি আল মাহমুদ হাসান, মুক্তিযোদ্ধা কমান্ডার মাহবুবুর রহমান, কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ, দাতা সংস্থার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রানা মাসুদ, লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিন্টু কুমার সেন ও সাচিংপ্রু মারমা, লামা পৌর কাউন্সিলর তাজুল ইসলাম প্রমুখ।

কারিতাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লামায় ক্ষতিগ্রস্ত ৬৬৯ জন উপকারভোগীর মধ্যে ২৪৮ জন উপকারভোগীর কাছে মোট ১২ লক্ষ ৬ হাজার টাকা বিতরণ করা হয়। গৃহ মেরামত ও গবাদি পশুপাখি কেনার জন্য পরিবার প্রতি ৫ হাজার টাকা এবং কৃষি ফসল চাষাবাদের জন্য পরিবার প্রতি ৩ হাজার টাকা করে দেয়া হয়েছে।

কারিতাসের অতি দরিদ্রদের টেকসই জীবিকা উন্নয়ন প্রকল্পটির মোট ১২ হাজার ৫’শ উপকারভোগী পরিবারের মধ্যে সাম্প্রতিক সময়ের অতি বৃষ্টি ও বন্যায় লামা উপজেলা ছাড়াও আলীকদমে ২১৭টি, নাইক্ষ্যংছড়িতে ১৯৪টি, রুমায় ৫২টি এবং থানছিতে ৭২ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে মোট ১ হাজার ২০৪টি ক্ষতিগ্রস্ত পরিবার ৫৩ লক্ষ ৫৪ হাজার টাকার সহায়তা পাচ্ছে।