বন্দর ও কাস্টমের কাজে সমন্বয়ে কমিটি গঠনের নির্দেশ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ৯ মে , ২০১৮ সময় ০৮:৪৭ অপরাহ্ণ

দেশের প্রধান সমুদ্রবন্দর এবং বেশি রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউসের মধ্যে সমন্বয়, অনিয়ম-দুর্নীতি রোধ, দ্রুত সমস্যা সমাধানের জন্য এক সপ্তাহের মধ্যে সমন্বয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ।

বুধবার (০৯ মে) ‘চট্টগ্রাম কাস্টম হাউস ও চট্টগ্রাম বন্দরে দুর্নীতিমুক্ত ও মানসম্মত সেবা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। একই সঙ্গে তিনি বন্দর ও কাস্টম কর্মকর্তার পাশাপাশি স্টেকহোল্ডারদের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ওই কমিটিকে মাসে একবার সভা করার জন্যও বলেন।

কাস্টম হাউস মিলনায়তনে সকালে ‘বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি’ শীর্ষক কর্মশালায় বন্দর-কাস্টম নিয়ে গত মার্চ ও এপ্রিলে প্রশ্নোত্তর আকারে পরিচালিত জরিপের ফলাফল তুলে ধরা হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার ড. একেএম নুরুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় সুশাসন নিশ্চিতকরণ, বন্দর ও কাস্টমের মধ্যে সমন্বয় জোরদারকরণ ও দুর্নীতিমুক্ত পরিবেশে মানসম্মত সেবা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়। একই সঙ্গে কাস্টম সেবায় অপরিহার্য অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের পূর্ণাঙ্গ বাস্তবায়নের ওপর আলোচনা হয়।

দুদক কমিশনার বলেন, রাজস্ব আয়ের সবচেয়ে বড় অংশ হচ্ছে চট্টগ্রাম কাস্টম ও বন্দর। দেশ-বিদেশে পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে এ দুইটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমদানি পণ্য খালাস প্রক্রিয়াসহ বিভিন্ন কাজে স্টেকহোল্ডার বা সেবা গ্রহীতারা এখানে চরম হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছেন। তাই কাস্টম হাউস ও বন্দরে দুর্নীতিমুক্ত সেবা দিয়ে স্বচ্ছতা ও জবাবদিহিনিশ্চিত করতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দরের কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম। স্বাগত বক্তব্য দেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আক্তার হোসেন।

মুক্ত আলোচনা পর্বে বক্তব্য দেন দুদক পরিচালক মো. মনিরুজ্জামান, দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মাহবুব আলম, মেট্রো কার্যালয়ের উপ-পরিচালক লুৎফর রহমান চন্দন, দুদক কমিশনারের একান্ত সচিব মিজানুর রহমান, কাস্টমসের যুগ্ম কমিশনার নাহিদ হাসান মুকুল, অতিরিক্ত কমিশনার মাহবুব,চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি মাহবুব আলম চৌধুরী, ওম্যান চেম্বারের সহ-সভাপতি আবিদা মুস্তফা, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ, দুর্নীতি প্রতিরোধ কমিটি চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম কমু, প্রতিরোধ কমিটির বাঁশখালী উপজেলার সভাপতি তাপস কুমার নন্দী, চন্দনাইশের সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।