বনাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উদযাপন

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ আগস্ট , ২০১৭ সময় ১২:১১ পূর্বাহ্ণ

আন্দরকিল্লা চত্বর থেকে আজ সোমবার দুপুরে শোভাযাত্রা শুরু হয়। জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত এ শুভাযাত্রা সমাবেশে প্রধান অতিথি থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। এর আগে সকাল থেকে নগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে মিছিল নিয়ে মোমিন রোড, আন্দরকিল্লা, লালদীঘি এলাকায় সমবেত হন শ্রীকৃষ্ণভক্তরা। ঢোলের বোল, ব্যান্ডের বাজনা, শ্রীকৃষ্ণর বিভিন্ন রূপে সেজে, শ্রীকৃষ্ণের জয়গানে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। পুরুষদের পাশপাশি ব্যানার, ফেস্টুন, পতাকা হাতে অংশ নেন বিপুলসংখ্যক নারী ও শিশুরা। তারা উলুধ্বনি এবং শুভ শুভ দিন শ্রীকৃষ্ণের জন্মদিন স্লোগান দেন।

.
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট তপন দাশ, চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন তালুকদার। শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
জেএম সেন হলে চারদিনের জন্মষ্টমী উৎসব উপলক্ষে নগরীতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

এদিকে জন্মাষ্টমী উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন পৃথক পৃথক র‌্যালী ও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

.
জাতীয় হিন্দু মহাজোট চট্টগ্রাম জেলাঃ
বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে সোমবার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে নগরীর চেরাগী পাহাড় চত্বরে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, ভগবান শ্রীকৃষ্ণের শিক্ষা হচ্ছে, অন্যায় অসত্য-অত্যাচার-নির্যাতনের বিরুদ্ধে সংগ্রাম করে ন্যায় ও সত্যকে প্রতিষ্ঠা করা।

বক্তারা বলেন, দেশে সংখ্যালঘুরা সমস্যা নয়, সংকট মোকাবেলা করছে। শ্রীকৃষ্ণের আদর্শ থেকে কোনোভাবে বিচ্যুত না হয়ে, অন্যায়-অসত্যের বিরুদ্ধে সম্মিলিতভাবে লড়াই করতে হবে। শ্রীকৃষ্ণের আদর্শ প্রতিষ্ঠার মাধ্যমে দেশ ও জাতির সেবায় সংখ্যালঘুদের এগিয়ে আসতে হবে। বক্তারা সংখ্যালঘুদের জানমাল, মঠ-মন্দির সুরক্ষার জন্য সরকারের প্রতি সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।

.
বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট চট্টগ্রাম জেলার শাখার সভাপতি এডভোকেট যীশুকৃষ্ণ রক্ষিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট আশুতোষ দত্ত নান্টু। শুভ জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি চন্দন চক্রবর্ত্তী, প্রধান সমন্বয়কারী জহরলাল চক্রবর্ত্তী, মুখপাত্র এডভোকেট রসিক লাল বৈদ্য, প্রচার সম্পাদক সূর্যব্রত ব্রহ্মচারী, সংগঠনের যুব বিষয়ক সভাপতি এডভোকেট মান্না দে, সাধারণ সম্পাদক ডাঃ সুমন কান্তি দাশ, কর আইনজীবী সঞ্জয় আচার্য, যুগ্ম সম্পাদক কৃষ্ণপদ আচার্য, উৎপল চৌধুরী, সাংবাদিক ভূপাল শর্মা, দপ্তর সম্পাদক সুমন কর্মকার, বাপলু আচার্য, বিপ্লব বর্ধন, ছাত্র মহাজোট নেতা নয়ন আচার্য, বিজয় ধর, আপন কর্মকার, প্রদীপ ধর, সঞ্জয় কর্মকার, অন্তর আচার্য, সুব্রত চৌধুরী, নিলয় দেবনাথ, ও দোলন কান্তি নাথ প্রমুখ। সভায় হিন্দু মহাজোট নেতারা সবাইকে শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। সভাশেষে হিন্দু মহাজোটের উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

ইস্কন নন্দনকানন রাধামাধব মন্দিরঃ
আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) চট্টগ্রাম বিভাগীয় প্রধান কার্যালয় নন্দনকাননস্থ শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রমে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ আর্বিভাব তিথি মহোৎসব উপলক্ষে তিন দিন ব্যাপি বিভিন্ন অনুষ্টানমালার আয়োজন করা হয়েছে। আজ ১৪ আগষ্ট সোমবার কলির পাবন অবতার শ্রীশ্রী গৌর নিতাইকে রথে আরোহন করে বর্ণাঢ্য মহাশোভাযাত্রা নন্দনকাননস্থ শ্রীশ্রী রাধামাধব মন্দিরের সামনে হতে শুরু করে মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে নন্দনকানন এসে সমাপ্ত হয়।।

.
শোভাযাত্রায় বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন স্থান হতে আগত ভক্ত নর-নারীগণ অংশ নেয়। সারা দিন ব্যাপি বিভিন্ন অনুষ্টান মালা ও জন্মাষ্টমীর শুভ অধিবাস অনুষ্টিত হয়। পৌরহিত্য করেন শ্রীমান সুবলসখা প্রেম দাস ব্রহ্মচারী।

আগামীকাল মঙ্গলবার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৩তম শুভ আর্বিভাব (রোহিনী নক্ষত্র অষ্টমী তিথি) মহোৎসব উপলক্ষে সারা দিন ব্যাপি বিভিন্ন মাঙ্গলিক অনুষ্টানমালার মধ্যে মঙ্গলারতি,গুরুপুজা,পরমেশ্বর ভগবানের বিশেষ মহিমাসুচক কৃষ্ণকথা আলোচনা, কীর্তনমেলা, মহাভিষেক,অনুকল্প প্রসাদ বিতরন করা হবে।সমগ্র অনুষ্টানের পৌরহিত্য করবেন ভারতের শ্রীধাম মায়াপুর ইনিষ্টিটিউটের সিনিয়র অধ্যাপক ও জাগ্রত ছাত্র সমাজের পরিচালক শ্রীপাদ আনন্দবর্ধন দাস ব্রহ্মচারী ও নন্দনকাননস্থ ইসকন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রমের অধ্যক্ষ পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী।

পরদিন বুধবার আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) প্রতিষ্টাতা আচার্যঃ জগৎগুরু শ্রীল অভয়চরণাবিন্দ স্বামী প্রভুপাদের শুভ আর্বিভাব তিথি ও নন্দোৎসব উপলক্ষে বিশেষ অনুষ্টানমালা সকাল ৮টা হতে দুপুর পর্যন্ত শ্রীল প্রভুপাদের লীলামৃত আলোচনা, অভিষেক , পুষ্পাঞ্জলী ও মহাপ্রসাদ বিতরন করা হবে।

উল্লেখিত অনুষ্ঠান সমুহ ইসকনের প্রতিটি মন্দির শ্রীপুন্ডরিক ধাম, মোহরা শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দির,প্রর্বতক শ্রীকৃষ্ণ মন্দিরে অনুষ্টিত হবে। শ্রীপুন্ডরিক ধামে পৌরহিত্য করবেন চট্টগ্রাম ইস্কনের বিভাগীয় রিজিওনাল সেক্রেটারী ও শ্রীপুন্ডরিক ধামের অধ্যক্ষ শ্রীপাদ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের পৌরহিত্য করবেন ইসকন চট্টগ্রামের প্রাক্তন অধ্যক্ষ লীলারাজ গৌর দাস । মোহরা শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দিরে পৌরহিত্য করবেন মোহরা ইস্কন মন্দিরের অধ্যক্ষ সর্বমঙ্গল গৌরহরি দাস ব্রহ্মচারী।