বঙ্গোপসাগরে দেদারছে চলছে হাঙ্গর নিধন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ১০:৩৩ অপরাহ্ণ

কোনো আইনগত বাধা না থাকায় কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে দেদারছে চলছে হাঙ্গর নিধন। গত এক সপ্তাহে গভীর সাগরে জেলেদের জালে ধরা পড়েছে ছোট বড় মিলে কয়েকশ হাঙ্গর। স্থানীয় বাজরে চাহিদা না থাকায় এসব হাঙ্গর কমদামে শুঁটকি ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে বাধ্য হচ্ছে জেলেরা। অন্যান্য মাছের সঙ্গে এসব হাঙ্গর শুঁটকি প্রক্রিয়াকরণ করা হবে জানিয়েছে শিকারীরা।
বঙ্গোপসাগরে দেদারছে চলছে হাঙ্গর নিধন
মৎস কর্মকর্তারা বলছেন, আইনগত কোনো বাধ্য বাধকতা না থাকায় সাগরে অবাধে চলছে হাঙ্গর শিকার।

স্থানীয় সূত্রমতে, বর্তমানে গভীর সাগরে বেশি মাছ ধরা পড়ছে না। তাই জেলেরা মাছ শিকারের পরিবর্তে হাঙ্গরে শিকারে আগ্রহী হয়ে পড়েছে। মাছ ধরা প্রতিটি ট্রলারেই কমবেশি হাঙ্গর ধরা পড়ছে। সন্ধ্যা থেকে রাত মধ্যরাত পর্যন্ত শুঁটকি পল্লীতে চলে হাঙ্গর কেনা বেচা।

পিরোজপুরের জিয়ানগর এলাকার একটি মাছ ধরা ট্রলার ছোট-বড় সাইজের অর্ধশতাধিক হাঙ্গর শিকার করেছে। এ মাছগুলো বিক্রি করা হয়েছে কুয়াকাটার শুঁটকি ব্যবসায়ীদের কছে।

কুয়াকাটার শুঁটকি ব্যাবসায়ী মো. ইউসুফ মিয়া ৭০ হাজার টাকায় কিনেছেন ১৬টি হাঙ্গর। স্থানীয় বাজরে এ মাছের চাহিদা না থাকায় শুটকি প্রক্রিয়াকরণ করবেন বলে জানিয়েছে বাংলামেইলকে।
গভীর সাগর থেকে মাছ শিকার করে আসা জেলে মো. সোলায়মান মিয়া জানান, সাগরে তেমন কোনো মাছ পড়ছে না। জালে শুধু হাঙ্গর ধরা পড়ছে। তবে ব্যবসায়ীরা বেশির ভাগ জেলের মাছ সাগর থেকেই কিনে সরাসরি কক্সবাজার ও চট্টগ্রামে নিয়ে যান।

উপজেলা সিনিযার মৎস্য কর্মকর্তা মো.কামরুল ই্সলাম জানান, হাঙ্গর শিকার বন্ধে আইন না থাকায় এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া যাচ্ছে না।


আরোও সংবাদ